Home পরামর্শ

ওয়ার্ক ফ্রম হোমের প্রয়োজনীয় পাঁচ গ্যাজেট

ওয়ার্ক ফ্রম হোমের প্রয়োজনীয় পাঁচ গ্যাজেট

5 Min read

Saturday, December 16th 2023



কোভিডকালে ওয়ার্ক ফ্রম হোম (ডব্লিউএফএইচ) ওয়ার্কার বা বাড়ি থেকে কাজ করা বেছে নেওয়া কর্মীদের গুরুত্ব বোঝা যায়। মহামারী শুরু হওয়ার পর বিশ্বজুড়ে এমন কর্মীর সংখ্যা বাড়তে থাকে। যুক্তরাস্ট্রে তাদের ‘পাজামা লাইফ’-ও বলা হয়। কারণ হিসেবে বলা হচ্ছে, এই কর্মীরা ঘরের আবহে স্বাচ্ছন্দ্যময় পোশাক পড়ে অফিসের কাজ সারেন।


যুক্তরাষ্ট্রে ওয়ার্ক ফ্রম হোম রিসার্চ (ডব্লিউএফএইচআর) নামে একটি সংগঠন রয়েছে। তাদের জরিপ বলছে, এখনও দেশটির প্রায় ৪০ শতাংশ কর্মী সপ্তাহে অন্তত একদিন বাড়ি থেকে কাজ করেন। এই কাজের ধরন জিইয়ে রাখার অন্যতম কারণ হচ্ছে, এই কর্মীরা নিজেদের চাঙ্গা করার সুযোগ পান।


ঘরে বসে কাজ করার ভালো ও মন্দ উভয় দিক রয়েছে। যেমন কফি পান করতে করতে কাজ করা যায়, তবে হালকা ঘুম নেওয়া অনেক সময় হয়ে ওঠে না। প্রযুক্তি-বিষয়ক জনপ্রিয় ওয়েবসাইট টেকক্রাঞ্চের ব্র্যান্ড মার্কেটারও বাড়ি থেকে কাজ করেন। তিনি জানিয়েছেন, কফি পান করা গেলেও, গত চার বছরে একটু ন্যাপ নেওয়া বা একটু ঘুমিয়ে নিতে পারেননি তিনি। কারণ হিসেবে তিনি বলেছেন, কাজে মনোযোগ এবং সক্রিয় থাকার জন্য বাড়ি বসে কাজ করলেও কাজের সময় ঘুমিয়ে পড়েননি। এই কর্মক্ষমতা ধরে রাখার জন্য ওয়ার্ক ফ্রম কর্মীদের জন্য পাঁচটি গ্যাজেট কেনার পরামর্শ দিয়েছেন তিনি। দেখে নিতে পারেন সেগুলো:


ওয়্যারলেস নয়েজ-ক্যানসেলিং হেডফোন

অ্যামাজনে দাম ২০৯-২৪৯ ডলার


ওয়ার্কিং ফ্রম হোম কর্মীদের অন্যতম সমস্যা হচ্ছে বিক্ষিপ্ত মনসংযোগ। এজন্য তারবিহীন হেডফোন ব্যবহার করতে পারেন, যা অবাঞ্ছিত শব্দ কানে পৌঁছাতে বাঁধা দেয়। আপনি হয়ত মিটিংয়ের জন্য এয়ারপড ব্যবহার করছেন ও ফেসবুকে রিলস দেখছেন (গবেষণা কিংবা কোর্স সম্পন্ন করার জন্য) এবং একই সময় নিজের কাজে শতভাগ মনোযোগ দিতে হচ্ছে। সে সময় অ্যাপলের এয়ারপড প্রো ২ ব্যবহার করতে পারেন।


গত নভেম্বর মাসে ইউরোপের বাজারে রিফারবিশড এয়ারপড প্রো ২ বিক্রি শুরু করে অ্যাপল। এরপর যুক্তরাষ্ট্রের বাজারে। সেপ্টেম্বরে ইউএসবি-সি চার্জিং কেসসহ এয়ারপডস প্রো ২-এর নতুন ভার্সন উন্মোচিত হয়। বর্তমানে যুক্তরাষ্ট্রের এ প্রযুক্তি জায়ান্ট লাইটনিং চার্জিং কেসের সঙ্গে রিফারবিশড এয়ারপডস প্রো ২ বিক্রি করছে। চাইলে অ্যাপলের অফিশিয়াল রিফারবিশড স্টোর থেকে এয়ারপড প্রো ২ কিনতে পারেন। তবে স্টোরভেদে পণ্যের সরবরাহ কম-বেশি হতে পারে।


পাউট ল্যাপটপ স্ট্যান্ড

আমাজনে দাম ২৭-৬৯ ডলার


৮ ঘন্টার বেশি একটানা বসে কাজ করার ফলে শরীরে নেতিবাচক প্রভাব পড়তে পারে। এজন্য অনেকে হয়ত দাঁড়িয়ে কাজ করার স্ট্যান্ডিং ডেস্ক ব্যবহার করেন, তবে তা বেশ দামী। এর পরিবর্তে এরগোনোমিক ল্যাপটপ স্ট্যান্ড ব্যবহার করতে পারেন। দেহে কোনো প্রভাব পড়বে না। বাজারে অনেক ধরনের ল্যাপটপ স্ট্যান্ড পাওয়া যায়, তবে পাউট ল্যাপটপ স্ট্যান্ডকে সেরা বলছেন বিশেষজ্ঞরা।


এটি কেনার জন্য আমাজনে পাউট ইথ্রি লিফট—এরগোনোমিক ল্যাপটপ স্ট্যান্ড দিয়ে সার্চ করতে পারেন। দাঁড়িয়ে কাজ করতে চাইলে এটি বেশ কার্যকর। এর ডিজাইন এমনভাবে করা হয়েছে যে, ঘাড়, কাঁধ ও পিঠে ব্যথা হওয়ার সম্ভাবনা নেই। এই স্ট্যান্ডের ওজন চার পাউন্ড। এটি ২২ পাউন্ড পর্যন্ত ভার বহন করতে পারে এবং সঙ্গে নিয়ে চলার সময় ভাঁজ করা যায়। অর্থাৎ সুবিধাজনক স্থানে বসে, বিশেষ করে ক্যাফে কিংবা সমুদ্র সৈকতে বসে কাজ করার জন্য এটি বেশ উপকারী।


লাক্সসিউর সেলফি রিং লাইট

আমাজনে দাম ৫০ ডলার


সব রিমোট ওয়ার্কার হয়ত টিকটক ভিডিও বা ফেসবুক কিংবা ইনস্টাগ্রামে রিল তৈরি করবেন না। কিন্তু ডব্লিউএফএইচ সেট আপের জন্য রিং লাইট গুরুত্বপূর্ণ। বিশেষ করে, জুম মিটিংয়ের সময় আলোর স্বল্পতা থেকে তো দূরে থাকা যাবে। বিষয়টি নাটুকে মনে হলেও, রিং লাইট একজন রিমোট ওয়ার্কারকের মধ্যে পেশাদারিত্ব এনে দেয়।


টিকটকার, ইউটিউবার কিংবা ভিডিওগ্রাফারদের জীবনে লাক্সসিউরের রিং লাইট ভীষণ কাজের। নিয়মিত ভিডিও তৈরি করে নিজের অ্যাকাউন্টে দিতে চাইলে এবং ভিডিওগুলোয় দর্শকসংখ্যা বৃদ্ধি করতে চাইলে রিং লাইট চা-ই চাই। কেননা উন্নতমানের ভিডিওর জন্য পর্যাপ্ত আলো দরকার, যা পাওয়া যায় রিং লাইটে।


রিং লাইট হচ্ছে—গোলাকার এলইডি লাইট। এর মাঝের অংশটি ফাঁকা থাকে। এ কারণে এটি রিংয়ের মতো দেখায়। গোলাকার এই লাইট ব্যবহার করলে মুখের সব অংশে সমানভাবে আলো পড়ে, ছায়া পড়ে না। লাক্সসিউরের রিং লাইটে স্ট্যান্ড রয়েছে, ফলে যেকোনো জায়গায় রেখে সহজে ব্যবহার করা যায়। এতে ব্লুটুথ রিমোট, দুইটি ফোন রাখার হোল্ডার ইত্যাদি রয়েছে। ফলে এগুলো যুক্ত করে ভিডিও করা যায়। নিজের কাজের সুবিধার জন্য এটি অ্যাডজাস্ট করার সুবিধা রয়েছে।


এলো ৬৪ওজি ওয়াটার বোতল

আমাজনে দাম ১৫ ডলার থেকে শুরু


কাজের সময় হাইড্রেট থাকার জন্য ৬৪ওজি পানির বোতল হাতের কাছে রাখতে পারেন। এজন্য কিনতে পারেন এলোর মডেলটি। এই ব্র্যান্ডের পন্যটি ধরা যেমন সহজ, তেমনি বহন করা, সময় জানান দেওয়ার (কতক্ষণ পর পানি পান করা যাবে) সুযোগ রয়েছে। উপরন্তু এটি বিপিএ ফ্রি।


বর্তমানে ৮টি রঙে পাওয়া যাচ্ছে আমাজনের এই পণ্যটি। এতে পানি ৪০ ঘন্টার বেশি ঠান্ডা রাখা যায়। লক করার ঢাকনাটি এমনভাবে তৈরি করা হয়েছে যে, চলাফেরার সময় পানি পড়ে না, স্বচ্ছন্দে বহন করতে পারবেন। সহজে পরিস্কার করা যায়।


ওয়্যারলেস মাউস

পছন্দসই মাউস বেছে নেওয়া কিছুটা সময়সাপেক্ষ। কেননা ব্যক্তিভেদে মাউস এবং কিবোর্ডের চাহিদা ভিন্ন হয়ে থাকে। তবে তারহীন মাউস রিমোর্ট ওয়ার্কারদের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ। স্বল্প বাজেটে লজিটেকের লিফট ভার্টিকাল এরগোনোমিক মাউস কিনতে পারেন।


ছোট-বড় নানা আকারের এবং ডান-হাতি কিংবা বাঁ-হাতিদের জন্য বিশেষ ধরণের মাউস রয়েছে। বাংলাদেশে ওয়্যারলেস বা তারহীন মাউসের বিশাল বাজার রয়েছে। সাধারণত ৪০০ টাকা থেকে এর দাম শুরু। এগুলো প্রেজেন্টার ও তারহীন এয়ার মাউস হিসেবে ব্যবহার করা যাবে।


সাধারণত এসব মাউসে লং রেঞ্জের গিগাহার্জ ওয়্যারলেস প্রযুক্তি ব্যবহার করা হয়, ফলে ১৫ মিটারের বেশি দূরে থেকেও প্রেজেন্টার হিসেবে অথবা এয়ার মাউস হিসেবে ব্যবহার করতে পারবেন। আমাদের দেশে এ ধরনের মাউসগুলোয় কয়েক বছরের বিক্রয়োত্তর সেবার সুযোগ দেওয়া হয়।




POST A COMMENT

To comment in this Blog, SignIn with Google

OTHER POSTS OF পরামর্শ CATEGORY

দিনে সাতটি কাজ কার্যকরভাবে করার উপায়

10 Min read

Friday, February 2nd 2024

দিনে সাতটি কাজ কার্যকরভাবে করার উপায়

কখন থেকে চাকরির প্রস্তুতি শুরু করবেন

10 Min read

Saturday, January 27th 2024

কখন থেকে চাকরির প্রস্তুতি শুরু করবেন

সাক্ষাৎকারের প্রস্তুতি নেয়ার ১১ ধাপ

10 min read

Saturday, January 20th 2024

সাক্ষাৎকারের প্রস্তুতি নেয়ার ১১ ধাপ

ক্যারিয়ার উন্নয়ন পরিকল্পনা তৈরি করুন

10 Min read

Saturday, January 6th 2024

ক্যারিয়ার উন্নয়ন পরিকল্পনা তৈরি করুন

শিক্ষার্থীদের জন্য আত্মউন্নয়নমূলক ১০ বই

10 Min read

Friday, December 22nd 2023

শিক্ষার্থীদের জন্য আত্মউন্নয়নমূলক ১০ বই

কর্মক্ষেত্রে সফট স্কিল বাড়ানোর উপায়

8 min read

Saturday, November 25th 2023

কর্মক্ষেত্রে সফট স্কিল বাড়ানোর উপায়