Home পরিচিতি

এনএলপি ইঞ্জিনিয়ার

এনএলপি ইঞ্জিনিয়ার

5 Min read

Saturday, February 10th 2024



আর্টিফিশিয়াল ইন্টিলিজেন্স রিসার্চ কোম্পানি ওপেন এআইয়ের নাম শুনেননি প্রযুক্তি দুনিয়ায় এমন মানুষ খুব কম। আরো সহজ করে বললে চ্যাটজিপিটির কথা জানেন না কম্পিউটার সংশ্লিষ্ট এরকম কেউ নেই বললেই চলে। 


২০১৫ সালে ইলন মাস্ক, স্যাম অল্টমেনসহ আরো একদল উদ্যেক্তা গড়ে তুলেন এই কোম্পানি। এই কোম্পানিতে ইনভেস্ট করেছে মাইক্রোসফটসহ আরো অনেকেই।


২০২২ সালের নভেম্বরে তারা মার্কেটে নিয়ে আসে চ্যাটজিপিটি। তারা রীতিমত আলফাবেটের প্রতিষ্ঠান গুগলকে চ্যালেঞ্জের মুখে ফেলে দেয়। তারাও কয়েক মাসের মধ্যে নিয়ে আসে বার্ড নামে নতুন প্রযুক্তি।


আলোচিত চ্যাটজিপিটি হলো একটি নিউরাল নেটওয়ার্ক। মেশিন যাতে মানুষের ভাষা বুঝতে পারে সেই কাজটি ডিপ লার্নিংয়ের ট্রান্সফর্মারের মাধ্যমে করা হয়। আর এই কাজটি যিনি করে থাকেন তাকে বলা হয় ন্যাচারাল ল্যাঙ্গুয়েজ প্রসেসিং ইঞ্জিনিয়ার বা এনএলপি ইঞ্জিনিয়ার।


এনএলপি ইঞ্জিনিয়ার কি করে


তিনি ভাষা বিশ্লেষণ করার জন্যে বিভিন্ন কম্পিউটার সিস্টেম ডিজাইন করে থাকেন। এক সময় গুগল ট্রান্সলেট নিয়ে অনেক মিম তৈরি হতো। সেটা মেশিনের ভাষা অনুবাদের দক্ষতার ঘাটতির কারণে। এনএলপি ইঞ্জিনিয়ারা অ্যালগরিদম, অ্যাপ্লিকেশন ও মডেল তৈরির মাধ্যমে মেশিনের জন্যে ভাষাগুলোকে আরো বেশি ন্যাচারাল করে তুলেছেন।


এনএলপি ইঞ্জিনিয়াররা ভাষার যে কয়েকটি ক্ষেত্র নিয়ে কাজ করে তার মধ্যে আছে স্পিচ রিকগনিশন, মেশিন ট্রান্সলেশন, সিন্থেটিক এনালাইসিস, সিমেন্টিক এনালাইসিস, নেমড এনটিটি রিকগনিশন, সেন্টিমেন্ট এনালাইসিস, কনভার্সেশনাল এজেন্ট ইত্যাদি।


ভাষাকে বিশ্লেষণ করতে মডেল ও অ্যালগরিদম তৈরিতে ডিপ লার্নিং ও মেশিন লার্নিংয়ের কৌশলগুলো ব্যবহার করেন তারা। 


এনএলপির প্রয়োগ কোথায়


বর্তমানে বিভিন্ন ইকমার্স ওয়েবসাইটে ভার্চুয়াল এসিট্যান্ট ও চ্যাটবট ব্যবহার করা হয়ে থাকে। এগুলো এনএলপি ইঞ্জিনিয়াররা তৈরি করে থাকেন। এছাড়াও কাস্টমার সার্ভিস, অনুবাদ ও সেন্টিমেন্ট এনালাইসিসের ক্ষেত্রে এনএলপি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে।


এনএলপির ভবিষ্যৎ


চ্যাটজিপিটির বৈশ্বিক বাজার দেখে ধারনা করা কঠিন না সামনের দিনে এইআই প্রযুক্তি মার্কেটে বড় জায়গা দখল করে নেবে। বিগ ডেটা থেকে কোন সিদ্ধান্ত নেওয়া, অটোমেশন প্রযুক্তি, কাস্টমার সার্ভিসের উন্নতি, স্বাস্থ্য, ই-কমার্স, শিক্ষা সর্বত্রই এই প্রযুক্তির ব্যবহার বাড়ছে।


কিভাবে হবেন এনএলপি ইঞ্জিনিয়ার


এনএলপি ইঞ্জিনিয়ার হওয়ার জন্যে কম্পিউটার সাইন্স, আর্টিফিশিয়াল ইন্টিলিজেন্স ও লিংগুয়িস্টিকস যে কোন একটি বিষয়ে ডিগ্রী থাকলেই হবে।


ডিগ্রী নেওয়ার পর অর্জিত জ্ঞান দিয়ে কোন প্রতিষ্ঠানে ইন্টার্নশিপ করতে হবে। সুযোগ থাকলে এন্ট্রি লেভেলে জবে প্রবেশ করে নেটওয়ার্ক তৈরি করতে হবে।


এনএলপি ইঞ্জিনিয়ার হওয়ার জন্যে যেসব দক্ষতা প্রয়োজন


এনএলপির জন্যে সবচেয়ে গুরুত্বপূর্ণে হলো প্রোগ্রামিংয়ে দক্ষতা। বর্তমানে এই ফিল্ডে পাইথন ল্যাংগুয়েজটি অনেক জনপ্রিয়। এর বাইরেও মেশিন লার্নিংয়ের জ্ঞান, এনএলপি টেকনিকস, এনএলপির বিভিন্ন লাইব্রেরী ও ফ্রেমওয়ার্ক, ডাটা সাইন্স সম্পর্কে জানা থাকতে হবে।


কম্পিউটার সাইন্সের শিক্ষার্থী হলে এসব বিষয়ে ভাল দক্ষতা থাকে। অন্য ব্যাকগ্রাউন্ড থেকে এনএলপি নিয়ে কাজ করতে চাইলে এসব বিষয় আগে শিখে নিতে হবে।


কাজের সুযোগ তৈরির জন্যে নিজের পোর্টফোলিও ওয়েবসাইট তৈরি করতে হবে। যেখানে আপনার দক্ষতার প্রমাণস্বরুপ বিভিন্ন প্রজেক্ট রাখতে পারেন। কোন ল্যাংগুয়েজ মডেল বা চ্যাটবট তৈরি করে সেটি পোর্টফোলিও সাইটে রাখতে পারেন।


যেহেতু এটি বাংলাদেশে ও বিশ্ব বাজারে গ্রোয়িং ফিল্ড এখানে ভাল করতে হলে ভাল নেটওয়ার্কিংয়ের কোন বিকল্প নেই। এজন্যে লিংকডিনসহ প্রযুুক্তি ওয়েবসাইটগুলোতে নিয়মিত চোখ রেখে সাম্প্রতিক কি আপডেট এসছে সেগুলোতে চোখ রাখতে হবে।


কোথায় শিখব এনএলপি 


কোর্সেরা, কগনিটিভ স্কেল ও আইডিএম ওওয়েবসাইটে এ বিষয়ক কোর্স আছে। এছাড়াও স্ট্যানফোর্ড ইউনিভার্সিটি, গুগল এআই এডুকেশন, দা ন্যাচারাল ল্যাংগুয়েজ টুলকিট, উদাসিটি ওয়েবসাইটে এ বিষয়ক কোর্স আছে।




POST A COMMENT

To comment in this Blog, SignIn with Google

OTHER POSTS OF পরিচিতি CATEGORY

ফিটনেস ট্রেইনার

5 Min read

Saturday, January 27th 2024

ফিটনেস ট্রেইনার

ইরাসমাস+ স্কলারশিপ

5 Min read

Saturday, January 27th 2024

ইরাসমাস+ স্কলারশিপ

থ্রিডি এনিমেটর

5 Min read

Saturday, January 20th 2024

থ্রিডি এনিমেটর

তাইওয়ান ইন্টারন্যাশনাল গ্র্যাজুয়েট প্রোগ্রাম

5 Min read

Saturday, January 20th 2024

তাইওয়ান ইন্টারন্যাশনাল গ্র্যাজুয়েট প্রোগ্রাম

ইথিক্যাল হ্যাকিংয়ে সমৃদ্ধ ক্যারিয়ার

5 Min read

Saturday, December 30th 2023

ইথিক্যাল হ্যাকিংয়ে সমৃদ্ধ ক্যারিয়ার

গ্লোবাল এক্সিলেন্স অ্যান্ড মোবিলিটি স্কলারশিপ

5 Min read

Saturday, December 30th 2023

গ্লোবাল এক্সিলেন্স অ্যান্ড মোবিলিটি স্কলারশিপ