Home পরিচিতি

থ্রিডি এনিমেটর

থ্রিডি এনিমেটর

5 Min read

Saturday, January 20th 2024



নব্বইয়ের দশকে জন্মানো প্রত্যেকেই  মীনা কার্টুন দেখেছেন। হলিউডের অবতার সিনেমাও ব্যাপক জনপ্রিয় হয়েছে বাচ্চাদের মধ্যে। মীনা কার্টুন ও অবতার মুভি দুটোই তৈরি হয়েছে এনিমেশনের মাধ্যমে। এই এনিমেশন দুই রকম হয়। মীনা কার্টুন তৈরি হয়েছিল টুডি এনিমেশনের মাধ্যমে। বর্তমানে বেশি ব্যবহৃত হচ্ছে থ্রিডি এনিমেশন।

 

বিশেষায়িত প্রোগ্রামের মাধ্যমে কোন স্থির বস্তুকে এনিমেটেড করাই থ্রিডি এনিমেটরের কাজ। ক্যারেক্টারগুলো শুধু এনিমেট করলেই হবে না তাদের গ্রাফিক্সের মাধ্যমে জীবন্ত করে তুলতে হবে। হলিউডের সিনেমায় আমরা অসংখ্যা একশন সিন দেখে থাকি। হিরো উঁচু পাহাড় থেকে লাফ দেওয়ার দৃশ্য পর্দায় দেখালেও সেগুলো বাস্তব নয়। সেগুলো থ্রিডি এনিমেটররা তৈরি করেন।

 

এনিমেশন ও গ্রাফিক্স তৈরি, দৃশ্যের সাথে সম্পর্কিত চরিত্র তৈরি, গল্পনুসারে চরিত্রগুলোকে এনিমেট করা এর সবই একজন থ্রিডি এনিমেটর করে থাকে।

 

 

কারা হতে পারে থ্রিডি এনিমেটর

 

যাদের ফাইন আর্টস, কম্পিউটার এনিমেশন, ডিজিটাল এনিমেশনে বিশেষায়িত ডিগ্রী আছেন তারা থ্রিডি এনিমেশনের কাজ করতে পারবেন। তবে এনিমেটর হওয়ার জন্যে নির্দিষ্ট কোনো ডিগ্রী গুরুত্বপূর্ণ না। যাদের ক্যারেক্টার এনিমেশন, কম্পিউটার মডেলিং, ভিজুয়াল ইফেক্টের কাজে দক্ষতা আছে তারাও থ্রি এনিমেশনের কাজে যুক্ত হতে পারবেন।

 

থ্রিডি এনিমেটরের ভবিষ্যৎ

 

বর্তমানে থ্রিডি এনিমেটরের মার্কেট ভ্যালু ১৯ বিলিয়ন ডলারের বেশি। বিশ্বজুড়ে অসংখ্যা থ্রি এনিমেটরের চাহিদা থাকলেও সে অনুযায়ী দক্ষ এনিমেটর নেই। বিভিন্ন টিভি চ্যানেল নিজস্ব কার্টুন সিরিজ নিয়ে আসছে। টাইটেল এনিমেশন, বিজ্ঞাপন, গেমসহ অনেক সেক্টরেই এনিমেশন ব্যবহারের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে।

 

বর্তমানে ইকমার্স, এডুকেশন, মেডিকেল ও পরিবেশ সম্পর্কিত প্রজেক্টে অনেক বেশি থ্রিডি এনিমেশনের ব্যবহার হচ্ছে।

 

 

যেসব স্কিল ও টুলের কাজ জানতে হবে

 

 

সিনেমা ফোরডি, ব্লেন্ডার, এডোবি প্রিমিয়ার প্রো ও আফটার ইফেক্টসহ এই ধরনের টুলের কাজ জানতে হবে। সিনেমাটোগ্রাফি, অভিব্যক্তি বোঝার ক্ষমতা ছাড়াও ড্রয়িং সেন্স, কম্পিউটার সম্পর্কে ভাল ধারণা রাখতে হবে।

 

বেতন কত

 

এই ফিল্ডে বেতন অনেকগুলো বিষয়ের  উপর নির্ভর করে। কাজের দক্ষতা, প্রতিষ্ঠান ও  দেশভেদে বেতন নানারকম হতে পারে। এন্ট্রি লেভেলে আমেরিকাতে একজন থ্রিডি এনিমেটরের বেতন বছরে ৫৩ হাজার ডলার। যারা মোশন পিকচার ইন্ড্রাস্ট্রিতে কাজ করেন তাদের বেতন  বছরে সর্বোচ্চ ১ লাখ ডলারের বেশি হতে পারে।

 

 

কোথায় কাজ পাওয়া যাবে

 

 

ভিডিও প্রোডাকশন কোম্পানি, এড ম্যানেজম্যান্ট অর্গানাইজেশন, সফটওয়্যার ফার্মসহ গেম ডেভলাপমেন্ট ও মিডিয়া সেক্টরে থ্রিডি এনিমেটর হিসেবে কাজ করার সুযোগ আছে। থ্রিডি এনিমেশনে অনে ধরনের কাজের সুযোগ থাকে। যেমন এনিমেশন এডিটর, ভিএফএক্স এক্সপার্ট। যাদের ইতিমধ্যে কাজ শেখার পর কিছু কাজের  অভিজ্ঞতা আছে তারা লিংকডিন, এয়ারস্টেশন, ইনডিড ও ক্রিয়েটিভহেডের মত ওয়েবসাইটগুলোতে চাকরির বিজ্ঞাপন দেখতে পারেন।

 

কোথায় শিখবেন

 

যাদের আগে থেকেই চারুকলা ও আর্টে দক্ষতা আছে তাদের বিভিন্ন সফটওয়ারের কাজ শিখতে হবে। আর্টের দক্ষতার সাথে ফটোশপ, ইলাস্ট্রেটর, আফটার ইফেক্টসহ বিভিন্ন ভিন্ন ভিন্ন টুলের কাজ শিখতে হয়।

 

ইউডেমি, কোর্সেরা, খান একাডেমীসহ অনেক অনলাইন প্লাটফর্মে কোর্স পাওয়া যায়। বর্তমানে ইউটিউবেও বাংলা ভাষায় এনিমেশন শেখার ভিডিও আছে।




POST A COMMENT

To comment in this Blog, SignIn with Google

OTHER POSTS OF পরিচিতি CATEGORY

এনএলপি ইঞ্জিনিয়ার

5 Min read

Saturday, February 10th 2024

এনএলপি ইঞ্জিনিয়ার

ফিটনেস ট্রেইনার

5 Min read

Saturday, January 27th 2024

ফিটনেস ট্রেইনার

ইরাসমাস+ স্কলারশিপ

5 Min read

Saturday, January 27th 2024

ইরাসমাস+ স্কলারশিপ

তাইওয়ান ইন্টারন্যাশনাল গ্র্যাজুয়েট প্রোগ্রাম

5 Min read

Saturday, January 20th 2024

তাইওয়ান ইন্টারন্যাশনাল গ্র্যাজুয়েট প্রোগ্রাম

ইথিক্যাল হ্যাকিংয়ে সমৃদ্ধ ক্যারিয়ার

5 Min read

Saturday, December 30th 2023

ইথিক্যাল হ্যাকিংয়ে সমৃদ্ধ ক্যারিয়ার

গ্লোবাল এক্সিলেন্স অ্যান্ড মোবিলিটি স্কলারশিপ

5 Min read

Saturday, December 30th 2023

গ্লোবাল এক্সিলেন্স অ্যান্ড মোবিলিটি স্কলারশিপ