Home পরিচিতি

অ্যাপে শিখুন বিদেশে ভাষা

অ্যাপে শিখুন বিদেশে ভাষা

10 Min read

Friday, July 7th 2023



 

ভাষা শেখার জনপ্রিয় অ্যাপ ডুলিংগো। যারা বিদেশি ভাষা শিখতে চান, তারা ডুলিংগো অ্যাপ ব্যবহার করে সহজেই ভাষা শিখতে পারেন। একটা সময় আমরা ভাষা শেখার জন্য শিক্ষকের সাহায্য নিতাম, টেক্সটবুক পড়তাম এবং প্রচুর টাকা খরচ করতাম। যা অনেক মানুষের সাধ্যের ভিতরে ছিল না। সবাই যেন অ্যাপ ব্যবহার করে ভাষা শিখতে পারে, সে উদ্দেশ্যে ২০১১ সালে যাত্রা শুরু করে ডুইলিংগো নামের এ অ্যাপ। এ অ্যাপের প্রতিষ্ঠাতা লুইস ভন এবং সেভেরিন হ্যাকার। এ অ্যাপে বিনামূল্যে ৩০ টির বেশি ভাষা শেখার সুযোগ রয়েছে। এ সব ভাষার উল্লেখযোগ্য ভাষা হল স্প্যানিশ, চাইনিজ এবং ইংরেজি।

বর্তমানে পৃথিবীতে ডুইলিংগো বিশ্বের এক নাম্বার ভাষা শেখার অ্যাপ। বিশ্বব্যাপী ৫০ কোটির বেশি ব্যবহারকারী ভাষা শেখার জন্য এ অ্যাপ ব্যবহার করে থাকে।

উন্নত বিশ্বের সাথে তুলনা করতে গেলে, খেয়াল করবেন আমরা বাংলাদেশিরা বেশ কিছু জায়গায় পিছিয়ে আছি। তাদের একটি ভাষা শিক্ষা। আমরা যারা পড়াশোনা করেছি, তারা মাতৃভাষা বাংলা মোটামুটি আয়ত্ত্বে নিয়ে এসেছি। ইংরেজি পারি কিছুটা। অথচ উন্নত বিশ্বে পড়াশোনা জানা ব্যক্তিরা কমপক্ষে চারটি ভাষায় দক্ষ হয়।

আন্তর্জাতিক বিভিন্ন সার্কুলারে দেখা যায়, তারা ইংরেজি ভাষা বাইরেও জাতিসংঘের ভাষার অন্য যে কোনো একটি ভাষা জানা ব্যক্তিকে অগ্রাধিকার দিয়ে থাকে।

শিখতে পারেন যে সব ভাষা:

ভাষা শেখার কথা বললেই সব ভাষা শিখবেন এমন নয়। আপনার আগ্রহ অনুসারে ভাষা পছন্দ করতে পারেন। বর্তমান বিশ্বে বাণিজ্যে চীনারা যুক্তরাষ্ট্রের পরেই আছে। তাই, আমদানি-রপ্তানির আগ্রহ থাকলে চাইনিজ ভাষা শিখতে পারেন। জার্মানিতে উচ্চতর পড়াশোনার আগ্রহ থাকলে জার্মান ভাষা শিখতে পারেন। কানাডায় স্থায়ী হতে চাইলে শিখতে পারেন স্প্যানিশ ভাষা। মধ্যপ্রাচ্যে দক্ষ জনশক্তি হিসেবে কাজ করতে চাইলে আরবি ভাষায়ও হাত পাকাতে পারেন।

এসব ভাষা শেখার জন্য সহজ মাধ্যম হল ডুলিংগো।

 

 

ইন্টারনেট সংযোগ থাকলেই এ অ্যাপ ব্যবহার করা যায়

ডুইলিংগো অ্যাপের অন্যতম সুবিধা হল এটি ওয়েবসাইট, অ্যান্ড্রয়েড এবং আইফোনের যে কোনো একটি মাধ্যম ব্যবহার করেই ভাষা শেখা যায়। অ্যান্ড্রয়েড বা আইওএস অ্যাপ ডাউনলোড করে অ্যাপ ব্যবহার করতে হবে এমন কোনো বিষয় নেই।  ওয়েব ঠিকানার মাধ্যমেও আপনি অ্যাপ ব্যবহার করে ভাষা শিখতে পারেন। অ্যাপে লগইন করলে পূর্ববর্তী শেখার হিস্টোরি চলে আসে।

ব্যবহারকারীরা যেন ব্যবহার করে মজা পান, সে জন্য রয়েছে গেইমিফিকেশন সিস্টেম। বিভিন্ন ব্যাজ, টার্গেট এবং লিগ সিস্টেম দেওয়ার কারণে ব্যবহারকারীরা আলাদা আগ্রহ পান।

ডুইলিংগো অ্যাপের দুইটি ভার্সন রয়েছে। ফ্রি এবং পেইড ভার্সন। তাদের ফ্রি ভার্সনের মধ্যেই সকল লেসন রয়েছে।

যেভাবে ডুইলিংগো অ্যাপের সর্বোচ্চ ব্যবহার করতে পারেন।


১. নির্দেশনা অনুশীলন করুন: প্রতিটি ভাষাকে বিভিন্ন ইউনিটে ভাগ করা হয়েছে। আবার প্রতিটি ইউনিটে একাধিক লেসন রয়েছে। কোনো ইউনিট শুরু করার সময়ে একটি গাইডবুক দেয়া হয়ে থাকে। এ গাইডবুক থেকে প্রয়োজনীয় তথ্য নোট করে রাখুন। বিভিন্ন শব্দ এবং বাক্য উচ্চারণ করুন। খাতায় সংশ্লিষ্ট ভাষায় শব্দ এবং বাক্যসমূহ লিখে বারবার অনুশীলন করুন। পরবর্তী সময়ে যে কোনো লেসন সুন্দরভাবে শেষ করতে আপনার কাজে লাগবে।

২. একটি দৈনিক টার্গেট সেট করুন: একটি দৈনিক টার্গেট সেট করুন। হতে পারে দিনে ২০টি এক্সপি অর্জনের টার্গেট নিতে পারেন। একটি পারফেক্ট লেসন শেষ করার টার্গেট নিতে পারেন। এতে দিন শেষ হওয়ার আগেই একটি নোটিফিকেশন পাবেন। অন্য কোনো কাজে মনোযোগ থাকলেও টার্গেট ফিলআপ করার জন্য অ্যাপে ঢু মারবেন। আর প্রতিদিন কোনো ভাষা অনুশীলন করলে সে ভাষা একসময় ব্যবহারকারীর কাছে দুধ-ভাত হয়ে যায়।

৩. প্রতিদিন অনুশীলন করুন: ভাষা শেখার অন্যতম জরুরি বিষয় প্রতিদিন অনুশীলন করা। এটি অবশ্যই করবেন। হতে পারে, আপনি ওয়াইফাই ব্যবহার করে অভ্যস্ত। এমন কোনো এলাকায় গেলেন, যেখানে ওয়াইফাই নেই। মোবাইল ডাটা দিয়ে হলেও দিনে একটি লেসন শেষ করেন। এতে আপনি একটি ভাষার ভিতরে ডুবে থাকতে পারবেন।


অ্যাপটি ব্যবহারের সময় নিজের প্রোগ্রেস ট্র্যাক রাখার জন্য অবশ্যই আপনাকে অ্যাকাউন্ট খুলতে হবে। বর্তমানে ফেসবুক এবং জিমেইলের সাহায্যে অ্যাকাউন্ট ওপেন করার ব্যবস্থা রয়েছে।

ডুলিংগো সম্পর্কে একটি মজার তথ্য দিই। অ্যাপটি ব্যবহার করার সময় মাঝেমাঝে একটি মেসেজ আসে। প্রতিদিন ১৫ মিনিট সময় দিয়ে আপনি একটি ভাষা শিখতে পারেন। কিন্তু সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রতিদিন ১৫ মিনিট সময় দিলে আপনি কি পাবেন?

 

ডুইলিঙ্গো ওয়েবসাইটের ঠিকানা: https://www.duolingo.com/

প্লে স্টোরের ঠিকানা: https://play.google.com/store/apps/details?hl=en&id=com.duolingo

অ্যাপল স্টোরের ঠিকানা: https://apps.apple.com/app/duolingo-learn-spanish-french/id570060128




POST A COMMENT

To comment in this Blog, SignIn with Google

OTHER POSTS OF পরিচিতি CATEGORY

এনএলপি ইঞ্জিনিয়ার

5 Min read

Saturday, February 10th 2024

এনএলপি ইঞ্জিনিয়ার

ফিটনেস ট্রেইনার

5 Min read

Saturday, January 27th 2024

ফিটনেস ট্রেইনার

ইরাসমাস+ স্কলারশিপ

5 Min read

Saturday, January 27th 2024

ইরাসমাস+ স্কলারশিপ

থ্রিডি এনিমেটর

5 Min read

Saturday, January 20th 2024

থ্রিডি এনিমেটর

তাইওয়ান ইন্টারন্যাশনাল গ্র্যাজুয়েট প্রোগ্রাম

5 Min read

Saturday, January 20th 2024

তাইওয়ান ইন্টারন্যাশনাল গ্র্যাজুয়েট প্রোগ্রাম

ইথিক্যাল হ্যাকিংয়ে সমৃদ্ধ ক্যারিয়ার

5 Min read

Saturday, December 30th 2023

ইথিক্যাল হ্যাকিংয়ে সমৃদ্ধ ক্যারিয়ার