Home পরিচিতি

অনলাইন রেপুটেশন ম্যানেজার

অনলাইন রেপুটেশন ম্যানেজার

5 Min read

Friday, September 8th 2023



আপনি যদি অনলাইনে কোনো ব্যবসা করে থাকেন তাহলে নিশ্চয়ই কোনো না কোনো সময় আপনি চিন্তা করেছেন ব্যবসার সুনাম কিভাবে বৃদ্ধি করা যায়। এখন যেভাবে অনলাইনে ব্যবসার হার বৃদ্ধি পাচ্ছে সেভাবে বাড়ছে অনলাইনে নিজের ঠিকঠাক উপস্থিতি নিশ্চিত করার গুরুত্ব। আপনি যদি ব্যবসায় আরো বেশি সুযোগ বৃদ্ধি করতে চান তাহলে অনলাইনে নিজের পজিটিভ উপস্থিতি ধরে রাখার কোন বিকল্প নেই। আর আপনার হয়ে এই কাজটাই করে দেবে অনলাইন রেপুটেশন ম্যানেজার।


অনলাইন রেপুটেশন ম্যানেজার শুধু ব্যবসায়ীদের সাথে কাজ করে না। বড় বড় খেলোয়ার, ক্রীড়া ব্যক্তিক্তের ওয়েবসাইট ও অন্যান্য সামাজিক যোগাযোগ মাধ্যমে কি কি পোস্ট হবে কোন ধরনের প্রমোশন হবে এর সব কিছুতেই একজন অনলাইন রেপুটেশন ম্যানেজারের ভূমিকা থাকে।


অনলাইন রেপুটেশন ম্যানেজার কি করে


অনলাইন রেপুটেশন ম্যানেজার আপনার ব্যবসা মনিটর করা থেকে শুরু করে কিভাবে ব্যবসা পরিচালনা করলে অনলাইনে আপনার সুনাম বৃদ্ধি পাবে এ ব্যাপারগুলো  দেখাশোনা করে থাকে। আপনার প্রতিদ্বন্ধী কোম্পানির সাথে পজিটিভ প্রতিযোগীতার মাধ্যমে আপনি কিভাবে এগিয়ে যাবেন সেই চিন্তার ভারও থাকে  তার ‍উপর।



এ পেশায় কাজের যোগ্যতা 


অনলাইন রেপুটেশন ম্যানেজার হতে চাইলে সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ যে স্কিল সেটি হলো ব্র্যান্ড ম্যানেজম্যান্ট সম্পর্কে স্পষ্ট ধারণা থাকা। ডিজিটাল মার্কেটিং, পাবলিক রিলেশন ও কমিউনিকেশন বিষয়ে যাদের ডিগ্রী আছে তাদের এই ক্ষেত্রে ভাল জানাশোনা থাকবে। পুঁথিগত দক্ষতার সাথেও কাস্টমারদের মানসিকতা বোঝা, ভাল যোগাযোগ ও প্রবলেম সলভিং দক্ষতার প্রয়োজন হবে এই পেশায় আসার জন্যে।


বিশেষ করে আপনার ব্যবসার ধরন বোঝা সেই ব্যবসায় কোন ধরনের ক্যাম্পেইন পরিচালনা করলে কেমন ভ্যালু এড হবে কিংবা কাকে ব্র্যান্ড এম্বাসেডর করলে ব্যবসা দ্রুত প্রসার ঘটবে এসব বোঝার বাস্তবিক জ্ঞান থাকতে হবে। শুধু বই পড়েই এই স্কিল অর্জন করা যাবে না। 


এর জন্যে চাই চিন্তা করার ক্ষমতা। প্রতিষ্ঠানকে আরো বড় করার প্যাশন।


এই পেশার ভবিষ্যৎ


প্রতিনিয়তই এই পেশার চাহিদা বাড়ছে। কারণ প্রতিদিনই নতুন নতুন কোম্পানি বাজারে আসছে।  মার্কেটে থাকা কোম্পানিগুলোও অনলাইনে তাদের উপস্থিতি আরো বেশি বৃদ্ধি করতে চাইছে। সামনের দিনগুলোতে খুব কম ব্যবসাই থাকবে যেটি শুধু ফিজিক্যালি ব্যবসা পরিচালণা করবে। ফলে এই কাজে আরো দক্ষ লোক নিয়োগ করবে বড় বড় কোম্পানিগুলো।


আমরা যদি ইকমার্স সাইট এমাজনের ইতিহাসের দিকে তাকাই শুরুর দিকে এমাজনের বিরুদ্ধে নানা রকম অভিযোগ ছিল। যেমন ফেইক রিভিউ করা, লেবার ইস্যু ও নকল প্রোডাক্ট দেওয়া নিয়ে। কিন্তু তারা এই ক্ষেত্রে রেপুটেশন ম্যানেজম্যান্ট করতে সময় দিয়েছে। নিজস্ব এলগরিদম তৈরি করে ফেইক রিভিউগুলো ডিটেক্ট করেছে। নেগেটিভ ক্যাম্পেইনের বিপরীতে রেসপন্স করেছে। এরপর বিশ্বব্যাপী বড় বড় কন্টেন্ট ক্রিয়েটর কিংবা ব্লগ সাইটের মালিকদের তাদের সাথে এফিলিয়েট করার সুযোগ দিয়েছে।


এইগুলোও অনলাইন রেপুটেশন ম্যানেজম্যান্টের অংশ হিসেবেই এমাজন করেছে। ঠিক একই কাজ অন্যান্য কোম্পানিও করছে।


এই পেশায় বেতন


উন্নত বিশ্বে এন্ট্র্রি লেভেলে একজন অনলাইন রেপুটেশন ম্যানেজারের বেতন বছরে ৩৫ হাজার ডলারের বেশি হয়ে থাকে। এরপর দেশ ও কোম্পানি ভেদে এটি আরো বেশিও হতে পারে। বাংলাদেশেও সিম কোম্পানিগুলো হতে শুরু করে বড় বড় ইকমার্স সাইটগুলোতেও এই পদে কাজের সুযোগ আছে।


কিভাবে শিখবেন 


কোর্স করে শিখতে চাইলে কোর্সেরা, লিংকডিন ও হাবস্পট একাডেমীতে এ ব্যাপার অনেক কোর্স পাওয়া যাবে। অনলাইন ব্র্যান্ড ম্যানেজম্যান্ট ও কমিউনিকেশনের কোর্সও করা যেতে পারে।  অনেক বড় বড় অনলাইন রেপুটেশন ম্যানেজম্যান্ট ওয়েবসাইট আছে।যেমন Reputation.com, BrandYourself ইত্যাদি।


লিংকডিনে সার্চ করে অনেক পার্সোনাল ব্র্যান্ডিং ম্যানেজার পাওয়া যেতে পারে। তাদের ব্লগ গুলো পড়লেও এ ব্যাপারে ভাল ধারণা পাওয়া যাবে।


অনলাইন রেপুটেশন ম্যানেজারের কাজ মূলত কোম্পানির গ্রোথ বৃদ্ধি করতে সহায়তা করা। তাই এ পেশায় ভাল করতে হলে প্রতিনিয়ত শেখার আগ্রহ থাকতে হবে। এআই ও মেশিন লার্নিংয়ের কারণে আরো অসংখ্যা নতুন নতুন টুল বাজারে এসছে। প্রতিযোগী কোম্পানিগুলো নানাভাবে তাদের ব্যবসা বৃদ্ধি করার চেষ্টা করছে। এক্ষেত্রে প্রতিনিয়ত শেখার কোন বিকল্প নেই।




POST A COMMENT

To comment in this Blog, SignIn with Google

OTHER POSTS OF পরিচিতি CATEGORY

এনএলপি ইঞ্জিনিয়ার

5 Min read

Saturday, February 10th 2024

এনএলপি ইঞ্জিনিয়ার

ফিটনেস ট্রেইনার

5 Min read

Saturday, January 27th 2024

ফিটনেস ট্রেইনার

ইরাসমাস+ স্কলারশিপ

5 Min read

Saturday, January 27th 2024

ইরাসমাস+ স্কলারশিপ

থ্রিডি এনিমেটর

5 Min read

Saturday, January 20th 2024

থ্রিডি এনিমেটর

তাইওয়ান ইন্টারন্যাশনাল গ্র্যাজুয়েট প্রোগ্রাম

5 Min read

Saturday, January 20th 2024

তাইওয়ান ইন্টারন্যাশনাল গ্র্যাজুয়েট প্রোগ্রাম

ইথিক্যাল হ্যাকিংয়ে সমৃদ্ধ ক্যারিয়ার

5 Min read

Saturday, December 30th 2023

ইথিক্যাল হ্যাকিংয়ে সমৃদ্ধ ক্যারিয়ার