Home পরিচিতি

ইমেইল মার্কেটিং স্পেশালিস্ট

ইমেইল মার্কেটিং স্পেশালিস্ট

5 Min read

Friday, September 15th 2023




মেইলের ইনবক্সে প্রমোশনাল মেসেজ দেখে বিরক্ত হননি এরকম মানুষ খুব কমই আছেন। কিন্তু আপনি কি জানেন মাঝারি সাইজের যে কোনো আন্তর্জাতিক ব্যবসা প্রতিষ্ঠানও বছরে ২০ হাজার ডলারের বেশি খরচ করে এই ইমেইল মার্কেটিংয়ের জন্যে।

 

খুব কম করচে সরাসরি মানুষের ইনবক্সে পৌঁছাতে পারার কারণে এখানে রিটার্ন অন ইনভেস্টের হারটা তুলনামূলক ভাল। কোম্পানিগুলো ইমেইলের মাধ্যমে সরাসরি কাস্টমারের সাথে যোগাযোগ তৈরি করতে পারছে এভাবে। এমনকি কাস্টমারদের বিভিন্ন ডেমোগ্রাফিতে ভাগ করে তাদের পার্সোনালাইজ মেসেজ দেওয়াও সম্ভব হচ্ছে। আর কোম্পাসি এখানে তার কয়টা সেল হলো কি পরিমাণ রিটার্ন এসছে সেটাও একুরেট ডাটার মাধ্যমে পরিমাপ করতে পারছে।

 

ফলে ইনবক্সে প্রমোশনাল মেইল দেখে আমরা যতই বিরক্ত হইনা কেন প্রতি বছরই কোম্পানিগুলো ইমেইল মার্কেটিংয়ে খরচ বৃদ্ধি করছে। কোম্পানির হয়ে এই কাজগুলো করে দেন একজন ইমেইল মার্কেটিং স্পেশালিস্ট। আর ইমেইল মার্কেটিং শুধু যে কোম্পানির জন্যে কাজ করে তা না। অনেক বড় বড় কন্টেন্ট ক্রিয়েটর বা ইনফ্লুয়েন্সাররাও ইমেইল মার্কেটিংয়ের মাধ্যমে অডিয়েন্সের সাথে কমিউনিকেশন ধরে রাখছে। কেউ কেউ এই ইমেইলের মাধ্যমেই তার কন্টেন্ট মনিটাইজেশন করছে।

 

 

ইমেইল মার্কেটিং স্পেশালিস্টের কাজ

 

যদি আপনি বিভিন্ন বড় বড় কোম্পানির প্রমোশনাল মেসেজগুলো ওপেন করে থাকেন, দেখবেন অনেক সুন্দর একটা ক্যাম্পাইনের মাধ্যমে কোন প্রোডাক্ট বা সেবার প্রমোশন চালানো হচ্ছে। যেটা দেখে আপনি সেই কোম্পানির লোগো, ট্যাগলাইন সম্পর্কে সুস্পষ্ট ধারণা পাবেন। যদি আপনি তাদের ব্র্র্যান্ডের সাথে আগে থেকেই পরিচিত হন তাহলে নতুন প্রোডাক্ট সম্পর্কে এক নিমিষেই পড়ে ফেলবেন।

 

এই ক্যাম্পেইন তৈরি করা থেকে শুরু করে সেটার আরওআই(রিটার্ন অন ইনভেস্টমেন্ট) দেখভাল করা পুরো কাজটাই করে থাকে একজন ইমেইল মার্কেটিং স্পেশালিস্ট।

 

ফোর্বসের  Netflix Is Winning At Email Marketing -- Here's Why And What You Can Learn শিরোনামে একটা আর্টিকেল আছে। যেখানে বলা হয়েছে অডিয়েন্সে ঠিক কোন ধরনের ছবি পছন্দ করেন সেগুলোর সাজেশন ইমেইলে পাঠানোর মধ্য দিয়ে তারা কিভাবে অডিয়েন্সের মনোযোগ আকষর্ণ করতে সম্ভব হয়েছে। 

 

কারা এই কাজ করতে পারে

 

ইমেইল মার্কেটিংয়ের কাজটি যেহেতু ডাইভার্স স্কিলের ব্যাপারে এখানে অনেক রকম মানুষই কাজ করতে পারে। একটা ক্যাম্পেইনে শুরুতে থাকে টেক্সট। সেটার জন্যে দরকার ডাটার ভিত্তিতে এনালিটিক্যাল চিন্তা করতে পারে এরকম কাউকে। যে বুঝতে পারে কি লেখা থাকলে এই ইমেইল মানুষের মনোযোগ দখল করে নেবে। তারপর সেই ইমেইল ডিজাইনের জন্যে গ্রাফিক্সে দক্ষতা আছে এরকম কাউকে প্রয়োজন হবে।

 

যাদের মার্কেটিং, কমিউনিকেশনে দক্ষতার পাশাপাশি যে কোন একটি ইমেইল মার্কেটিং টুল সম্পর্কে জানাশোনা আছে এবং বেসিক এইচটিএমএল ও সিএসস জানে তারা এই কাজ শুরু করতে পারে।



এই পেশার ভবিষ্যত

 

কোম্পানিগুলো ডিজিটাল মার্কেটিংয়ে আগের চেয়ে অনেক বেশি টাকা খরচ করছে। একইসাথে এআই প্রযুক্তির বিকাশের ফলে এপল, নেটফ্লিক্সের মত কোম্পানিগুলো আরো বেশি পার্সোনালাইজড ইমেইল পাঠাতে সক্ষম হচ্ছে যেটি তাদের সেল জেনারেট ও ব্র্যান্ডিংয়ে অনেক বেশি কাজে আসছে।

 

ফলে আরো নানা রকম নতুন নতুন আইডিয়ার মাধ্যমে কোম্পানিগুলো চেষ্টা করবে সরাসরি কাস্টমারদের ইনবক্সে পৌঁছে যাওয়ার। সামনের দিনে সব ধরনের কোম্পানিই কাস্টমারদের ইমেইল লিস্ট তৈরি করবে। তাদের জন্যে নিয়মিত ক্যাম্পেইন রেডি করবে।

 

এই পেশায় বেতন কত

 

২০১৯ সালে আমেরিকাতে ইমেইল মার্কেটিংয়ের জন্যে কোম্পানিগুরো আনুমানিক ৩৯০ মিলিয়ন ডলার খরচ করেছে। এই ডাটা থেকে বোঝাই যাচ্ছে ইমেইল মার্কেটিং স্পেশালিস্টের চাহিদা কতটা। যুক্তরাষ্ট্রের সিলিকন ভ্যালিতে বড় বড় কোম্পানিগুলোতে অনেক বেশি স্যালারি অফার করে থাকে এই কাজের জন্যে। বছরে এই পেশার জন্যে তারা ৭০ হাজার ডলারের বেশি অফার করে থাকে।

 

যেসব টুল ও স্কিল থাকা দরকার

 

বিভিন্ন ইমেইল মার্কেটিংয়ের টুলের (যেমন মেইলচিম্প, হাবস্পট) কাজ জানা থাকা। গুগল এনালিটিক্সে কিভাবে মেট্রিকস ট্র্যাক করতে হয় সে বিষয়ে ভাল ধারণা থাকা। বিভিন্ন কন্টেন্ট ম্যানেজম্যান্ট সিস্টেমের ব্যবহার সম্পর্কে ধারণা থাকা।

 

এছড়াও বেসিক এইচটিএমএল, সিএসস, কপিরাইটিং ও ডাটা এনলাইসিসের স্কিল দরকার হবে এই কাজে।

 

চাকরি কোথায় পাওয়া যাবে

 

লিংকডিন, ইনডিড ও গ্লাসডোরের মত ওয়েবসাইটগুলোতে চোখ রাখলেই অনেক চাকরির খোঁজ পাওয়া যাবে। এছাড়াও নির্দিষ্ট কোম্পানির ওয়েবসাইটে গিয়েও তারা নিয়োগ দিচ্ছে কিনা দেখা যেতে পারে।



কোথায় শেখা যেতে পারে

 

হাবস্পটের একটা কোর্স আছে ইমেইল মার্কেটিং সার্টিফিকেশন নামে। ডাটা এনলাইসিস শিখতে গুগল এনালিটিক্স একাডেমীর কোর্সগুলো করা যেতে পারে। ইউটিউবে প্রত্যেকটা ইমেইল মার্কেটিং টুলের কোম্পানিই তাদের সিস্টেমটি কিভাবে ব্যবহার করতে হয় সে ব্যাপারে অনেক টিউটোরিয়াল ও ওয়েবসাইটে অনেক ব্লগ লিখে রেখেছে। সেগুলো ফলো করেও শেখা যাবে ইমেইল মার্কেটিং।



ভবিষ্যত দুনিয়াটা পুরোপুরি ডিজিটাল মার্কেটিংয়ের দখলে চলে যাবে। তাই স্কিল হিসেবে সামনের দিনে ইমেইল মার্কেটিং স্পেশালিস্টের চাহিদা থাকবে। বাংরাদেশে কিছু কিছু কোম্পানি এই ক্ষেত্রে কাজ শুরু করছে। এখন শিখে রাখলে সামনের দিনে বড় কোম্পানিতে কাজ পাওয়ার সুযোগ খোলা থাকে। এর বাইরে ফ্রিল্যান্সিং প্লাটফর্মগুলোতে এই স্কিল বিক্রি করার সুযোগ থাকছেই।




POST A COMMENT

To comment in this Blog, SignIn with Google

OTHER POSTS OF পরিচিতি CATEGORY

এনএলপি ইঞ্জিনিয়ার

5 Min read

Saturday, February 10th 2024

এনএলপি ইঞ্জিনিয়ার

ফিটনেস ট্রেইনার

5 Min read

Saturday, January 27th 2024

ফিটনেস ট্রেইনার

ইরাসমাস+ স্কলারশিপ

5 Min read

Saturday, January 27th 2024

ইরাসমাস+ স্কলারশিপ

থ্রিডি এনিমেটর

5 Min read

Saturday, January 20th 2024

থ্রিডি এনিমেটর

তাইওয়ান ইন্টারন্যাশনাল গ্র্যাজুয়েট প্রোগ্রাম

5 Min read

Saturday, January 20th 2024

তাইওয়ান ইন্টারন্যাশনাল গ্র্যাজুয়েট প্রোগ্রাম

ইথিক্যাল হ্যাকিংয়ে সমৃদ্ধ ক্যারিয়ার

5 Min read

Saturday, December 30th 2023

ইথিক্যাল হ্যাকিংয়ে সমৃদ্ধ ক্যারিয়ার