Home পরিচিতি

কোর্সেরা: ঘরে বসে বিদেশি সার্টিফিকেট

কোর্সেরা: ঘরে বসে বিদেশি সার্টিফিকেট

5 Min read

Friday, May 19th 2023



ইন্টারনেটের বড় একটি সুবিধা হচ্ছে নিজের জায়গা থেকে পৃথিবীর যেকোনো প্রান্তের সাথে যোগাযোগ রক্ষা করা যায়। এই ধারণাকে কাজে লাগিয়ে গড়ে উঠেছে অনলাইনভিত্তিক শিক্ষা কর্মসূচি, যার মাধ্যমে বিশ্বের নামীদামি বিশ্ববিদ্যালয় বা প্রতিষ্ঠানের শিক্ষামূলক কোর্স সম্পন্ন করা এখন হাতের মুঠোয়। এ জন্য গড়ে উঠেছে অনেক প্ল্যাটফর্ম। তার মধ্যে কোর্সেরা সবচেয়ে জনপ্রিয়। এই অনলাইন এডুকেশন প্ল্যাটফর্মটি দিচ্ছে বিশ্বের ২৭৫টির বেশি বিশ্ববিদ্যালয় ও প্রতিষ্ঠানে কোর্স করার সুযোগ।
বিশ্বের কোটি ইন্টারনেট ব্যবহারকারী কোর্সেরার মাধ্যমে এসব কোর্স করে বাড়িয়ে নিচ্ছেন দক্ষতা। ভাবুন একবার-তৃতীয় বিশ্বের যে তরুণ স্বপ্নেও কখনো ইয়েল ইউনিভার্সিটিতে পড়ার কথা ভাবেননি, তিনিই এখন সেখানকার শিক্ষকদের কাছ থেকে সরাসরি শিখতে পারছেন। এটি যেমন তাঁকে তৃপ্ত করে, তেমনি করে তোলে সাহসী আর আত্মবিশ্বাসী। সেই সাথে উন্নত বিশ্বের কারিকুলামে শিক্ষা গ্রহণ তার ক্যারিয়ারকে করতে পারে সমৃদ্ধ।

কোর্সেরা কী
কোর্সেরা ওয়েবসাইটে প্রতিষ্ঠানটির পরিচয় দিতে গিয়ে লেখা হয়েছে: ‘কোর্সেরা একটি বৈশ্বিক অনলাইন প্ল্যাটফর্ম, যেখানে যে কেউ, যেকোনো স্থান থেকে শীর্ষস্থানীয় বিশ্ববিদ্যালয় ও কোম্পানিগুলোর অনলাইন কোর্স ও ডিগ্রি অর্জন করতে পারবেন।’
কোর্সেরার জন্ম ২০১২ সালে। যুক্তরাষ্ট্রের স্ট্যানফোর্ড ইউনিভার্সিটির কম্পিউটার সায়েন্স বিভাগের দুজন প্রফেসর মিলে এই প্ল্যাটফর্ম গড়ে তুলেছেন। শুরুতে তাঁরা নিজেদের বিশ্ববিদ্যালয়ের কোর্সগুলো অনলাইনে করার সুযোগ দেন। দ্রুত এটি জনপ্রিয়তা পেতে শুরু করে। সম্ভাবনার বিষয়টি আঁচ করতে পেরে চাকরি ছেড়ে দুজনে কোর্সেরাকে আরও বড় করে গড়ে তোলেন। ধীরে ধীরে কোর্সের সংখ্যা বাড়তে থাকে এবং এর সাথে যুক্ত করা হয় আরও অনেক বিশ্ববিদ্যালয় ও প্রতিষ্ঠানকে। ক্রমেই প্রতিষ্ঠানটি অনলাইন লার্নিং সেক্টরের মহিরুহ হয়ে ওঠে।
ইয়েল, প্রিন্সটন, পেনসিলভানিয়া ইউনিভার্সিটি কিংবা গুগল, আইবিএমের মতো প্রতিষ্ঠানগুলোর প্রফেশনাল কোর্স এখন কোর্সেরাতেই পাওয়া যায়।


কী পাওয়া যায় কোর্সেরাতে
দক্ষতা উন্নয়নের জন্য বিভিন্ন বিষয়ের সংক্ষিপ্ত ও দীর্ঘমেয়াদি কোর্স রয়েছে এখানে। এ ছাড়া রয়েছে ব্যাচেলর ও মাস্টার্স ডিগ্রি, যা উচ্চশিক্ষার বাধাকে দূর করেছে। আছে অনেকগুলো প্রফেশনাল সার্টিফিকেট প্রোগ্রামও।
আইটি, প্রোগ্রাম ম্যানেজমেন্ট, সাইবার সিকিউরিটি, মিডিয়া স্টাডিজ, গণস্বাস্থ্যসহ বিভিন্ন বিষয়ে ব্যক্তিগত দক্ষতা বৃদ্ধির টার্গেট নিয়েই এসব কোর্স তৈরি করা হয়। ৪-৬ সপ্তাহের সংক্ষিপ্ত কোর্স যেমন আছে, তেমনি আছে দীর্ঘমেয়াদি কোর্স। এসব কোর্সে সপ্তাহে ৩-৪ ঘণ্টা সময় ব্যয় করতে হয়। কোর্সভেদে সময় কমবেশি হতে পারে।
লাইভ লেকচার কোর্স আছে আবার আছে ভিডিও টিউটোরিয়াল, যা নিজের সুবিধামতো সময়ে দেখা যায়। কোর্সগুলোতে ভিডিও লার্নিংয়ের পাশাপাশি হাতে-কলমে শিক্ষা, অ্যাসাইনমেন্ট, দক্ষতা যাচাইয়ের ব্যবস্থা রয়েছে।
কোর্স শেষে দেওয়া হয় সার্টিফিকেট। বিশ্বের নামীদামি প্রতিষ্ঠানের কাছ থেকে সার্টিফিকেট পাওয়ার লোভ কার না আছে!


কীভাবে কোর্সেরা ব্যবহার করবেন
কোর্সেরার ওয়েবসাইটে ফ্রি অ্যাকউন্ট খুলে লগইন করতে হয়। এ ছাড়া ফেসবুক, গুগল বা অ্যাপল অ্যাকউন্ট দিয়েও লগইন করা যায়। একবার রেজিস্ট্রেশন করলে বিভিন্ন ধরনের কোর্স করার সুযোগ পাওয়া যায়।
কোর্সগুলোর বিভিন্ন ক্যাটাগরি রয়েছে। কিছু কোর্স সম্পূর্ণ ফ্রি। কিছু কোর্স ফ্রি ও অর্থের বিনিময়ে দুইভাবেই রয়েছে। এ ক্ষেত্রে মূল্য পরিশোধ করে কোর্স করলে অ্যাসাইনমেন্ট ও হাতে-কলমে শিক্ষার ব্যবস্থা রয়েছে। কোর্স শেষে দেওয়া হয় সার্টিফিকেট। আর ‘এনরোল ফর ফ্রি’ বা ‘অডিট মোড’ পদ্ধতিতে করলে শুধু ভিডিও টিউটোরিয়াল দেখে ও আর্টিকেল পড়ে শেখার সুযোগ রয়েছে। ‘অডিট’ কোর্সে সার্টিফিকেট দেওয়া হয় না।
তবে বেশির ভাগ পেইড কোর্সগুলোতে আবার বৃত্তি বা ‘ফিন্যান্সিয়াল এইড’ সুবিধা রয়েছে। ফিন্যান্সিয়াল এইডের আবেদন করলে বিনা খরচেই কোর্স করা যায় এবং সার্টিফিকেটও পাওয়া যায়।
কোর্সেরার প্রতিটি সার্টিফিকেটের রয়েছে ‘সিকিউর ইউআরএল’, যা অনলাইনে শেয়ার ও লিংকডইন প্রোফাইলে যুক্ত করার পাশাপাশি প্রিন্ট করা যায়। নামী প্রতিষ্ঠান থেকে অর্জিত এসব সার্টিফিকেট পেশাদার জগতে ব্যক্তির বায়োডাটাকে সমৃদ্ধ করতে ভূমিকা রাখে।

কোর্সেরা কি কার্যকর
বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের প্রশিক্ষক মো. ইমরান হোসেন। পেশাগত দক্ষতা উন্নয়নের জন্য কোর্সেরা থেকে ‘আইটি ফান্ডামেন্টালস’, ‘প্রোগ্রাম ম্যানেজমেন্ট’, ‘টেকনিক্যাল সাপোর্ট’সহ বেশ কয়েকটি কোর্স করেছেন। তাঁর ভাষায়, ‘এই কোর্সগুলো খুবই কার্যকর। প্রচলিত শিক্ষাব্যবস্থার তুলনায় উন্নত কারিকুলাম ও উপস্থাপনপদ্ধতিতে কোর্সগুলো সাজানো হয়েছে, তাই অনেক নতুন বিষয় শিখতে পেরেছি। পেশাগত জীবনেও বিভিন্ন ক্ষেত্রে বুঝতে পারি এর উপকারিতা।’
যেহেতু ভিন্ন ভাষা ও নতুন শিখনপদ্ধতি, তাই কোনো কোর্স শুরু করার আগে সে বিষয়ে প্রাথমিক ধারণা অর্জন করার পরামর্শ দিয়েছেন ইমরান।




POST A COMMENT

To comment in this Blog, SignIn with Google

OTHER POSTS OF পরিচিতি CATEGORY

এনএলপি ইঞ্জিনিয়ার

5 Min read

Saturday, February 10th 2024

এনএলপি ইঞ্জিনিয়ার

ফিটনেস ট্রেইনার

5 Min read

Saturday, January 27th 2024

ফিটনেস ট্রেইনার

ইরাসমাস+ স্কলারশিপ

5 Min read

Saturday, January 27th 2024

ইরাসমাস+ স্কলারশিপ

থ্রিডি এনিমেটর

5 Min read

Saturday, January 20th 2024

থ্রিডি এনিমেটর

তাইওয়ান ইন্টারন্যাশনাল গ্র্যাজুয়েট প্রোগ্রাম

5 Min read

Saturday, January 20th 2024

তাইওয়ান ইন্টারন্যাশনাল গ্র্যাজুয়েট প্রোগ্রাম

ইথিক্যাল হ্যাকিংয়ে সমৃদ্ধ ক্যারিয়ার

5 Min read

Saturday, December 30th 2023

ইথিক্যাল হ্যাকিংয়ে সমৃদ্ধ ক্যারিয়ার