Home পরামর্শ

ক্যারিয়ার উন্নয়ন পরিকল্পনা তৈরি করুন

ক্যারিয়ার উন্নয়ন পরিকল্পনা তৈরি করুন

10 Min read

Saturday, January 6th 2024



চাইলেই হুট করে ক্যারিয়ার গড়া যায় না। ক্যারিয়ার গড়তে প্রয়োজন একটি পরিকল্পনা। দিতে হয় প্রয়োজন অনুসারে সময়। ক্যারিয়ার উন্নয়ন পরিকল্পনা নিয়ে লিখেছেন নাদিম মজিদ

 

আপনি চিন্তা করলেন, জার্মান ভাষা শিখবেন। শেখার সহজ মাধ্যম হিসেবে পাশের একটি জার্মান ভাষা শিক্ষাকেন্দ্রে ভর্তি হয়ে গেলেন। তাদের শিডিউল অনুসারে ক্লাসে আসা যাওয়া করলেন। অ্যাসাইনমেন্ট অনুসারে বাসায় পড়লেন। গ্রুপ স্টাডি করলেন।

তিন মাস পরে সেখান থেকে কোর্স শেষ করে বের হওয়ার সময় দেখা গেল, আপনি জার্মান ভাষায় কুশল বিনিময় করতে পারেন।

এই যে তিন মাসের একটি জার্নি শেষ করেছেন, এটার পেছনে কিন্তু আপনাকে অনেক কিছু ম্যানেজ করতে হয়েছে। যেমন, আপনি বিকেলে ঘুমানোর অভ্যাস ছিল। আপনি না ঘুমিয়ে ক্লাস করতে যেতেন।

ক্লাসে অ্যাসাইনমেন্ট দিত। আপনি বাসায় এসে নিজের অন্যান্য পড়া শেষে আপনি আধাঘণ্টার জন্য হলেও সে অ্যাসাইনমেন্ট শেষ করতেন। এভাবে দেখা গেল, আপনি আপনার পুরো সময়ের একটি অংশ জার্মান ভাষার জন্য ব্যয় করেছেন। তিনমাসের পরিশ্রম অনুসারে কিছু ফলাফলও পেয়েছেন।

ক্যারিয়ার উন্নয়ন পরিকল্পনা ঠিক এমনই। কিছু কাজ থাকে সংক্ষিপ্ত সময়ের আবার কিছু কাজ থাকে দীর্ঘসময়ের।

ক্যারিয়ার উন্নয়ন পরিকল্পনা আসলে কি?

ক্যারিয়ার উন্নয়ন পরিকল্পনা একটি ব্যক্তিগত টুল যার মাধ্যমে আপনি আপনার ক্যারিয়ার উন্নয়নের জন্য একটি বাস্তবভিত্তিক রোডম্যাপ তৈরি করতে পারবেন, যেখানে সামগ্রিক লক্ষ্যে পৌছানোর জন্য আপনাকে বেশকিছু কাজ করতে হবে।

একটি ভাল ক্যারিয়ার পরিকল্পনায় নিচের বিষয়গুলো থাকে:

আপনার ক্যারিয়ার গোল নির্দিষ্ট করুন

আপনার দক্ষতা শক্তি যাচাই করুন

আপনার শক্তি ও দুর্বলতা খুঁজে বের করুন

গ্রহণযোগ্য মাইলেস্টোন তৈরি করুন

অ্যাকশনেবল স্টেপ নির্ধারণ করুন

আপনার অগ্রগতি ট্র্যাক এবং মনিটর করুন

 

 

নিচে বিষয়গুলোর বিস্তারিত তুলে ধরছি

১. আপনার ক্যারিয়ার গোল নির্দিষ্ট করুন

আপনি আপনার দীর্ঘমেয়াদী ক্যারিয়ার গোল নিয়ে ব্রেইনস্টর্মিং করুন। আপনার মাথায় যা যা আসে, তা কাগজে লিখুন। আপনি যদি কোনোটিতে নিশ্চিত না থাকেন, তাও তালিকায় রাখুন। প্রয়োজনে আপনি পরে কেটে দিতে পারবেন। আপনি কি আপনার ফিল্ডে থট লিডার হতে চান, আপনি কি অন্য ইন্ডাস্ট্রিতে মুভ করতে চান, অথবা নিজেই একটি ব্যবসা শুরু করতে চান?

আপনি যা হতে চান, তা লেখা শেষ হলে সেগুলো এক জায়গায় নিয়ে আসেন। আপনার দীর্ঘতম গোলকে সবার আগে রাখুন। সেগুলো বাস্তবায়নের জন্য আইডিয়া বাছুন। গুরুত্ব এবং অর্জন অনুসারে আপনার গোলগুলোকে সাজান। তারপর প্রত্যেক লক্ষ্য বাস্তবায়নের জন্য কি কি পদক্ষেপ নেয়া প্রয়োজন, তার তালিকা তৈরি করুন।

২. আপনার বর্তমান দক্ষতা এবং শক্তি যাচাই করুন

আপনি আপনার সবচেয়ে গুরুত্বপূর্ণ লক্ষ্য খুঁজে পেলে আপনার দক্ষতা এবং শক্তি খুঁজে বের করুন। আপনার লক্ষ্যে পৌছানোর জন্য কি ধরনের দক্ষতা প্রয়োজন তা নিয়ে গবেষণা করুন। দেখুন, সে বিষয়ে আপনার কি পরিমাণ প্রাসঙ্গিক দক্ষতা রয়েছে।

যেমন: আপনি সাংবাদিক হতে চান। সাংবাদিকতা করতে সংবাদ লেখা প্রয়োজন। আপনার লেখালেখির দক্ষতা থাকলে তা প্রাসঙ্গিক দক্ষতা হিসেবে চিহ্নিত হবে। আপনার বর্তমান দক্ষতার সাথে মিলে এমন কোনো দক্ষতা থাকলে তা লক্ষ্য পূরণে কাজে দিবে।

 

৩. লক্ষ্যে পৌছাতে আপনার কি কি দক্ষতা এবং জ্ঞান প্রয়োজন তা বের করুন

চট্টগ্রামে থাকা এক বন্ধুর সাথে কয়েকদিন আগে কথা হয়। সে বর্তমানে ইউআই/ইউএক্স ডেভেলপার হিসেবে সুইডেনের একটি কোম্পানিতে চাকরি করে। সে চাকরির পাশাপাশি মোবাইল অ্যাপ ডেভেলপমেন্ট নিয়ে কোর্স করেছে। সে এখন মোবাইল অ্যাপ ডেভেলপমেন্ট নিয়ে ইন্টার্নশিপ করতে চায়।

কারণ হিসেবে সে জানাল, বর্তমানে সব কোম্পানিই চায়, একজন রিসোর্সকে দিয়ে বিভিন্ন ধরনের কাজ করাতে। এখানে আমি আমাদের কোম্পানির মোবাইল অ্যাপের ডিজাইন করে দিই। আমি যদি নিজেই মোবাইল অ্যাপ তৈরি করে দিতে পারি। তাহলে তা আমার ক্যারিয়ারে অ্যাডভান্টেজ হিসেবে যুক্ত হবে।

ইউআই/ইউএক্স ডেভেলপার হিসেবে সে ৫ বছর ধরে কাজ করছে। সে  সেক্টরে সে অভিজ্ঞ। মোবাইল অ্যাপ ডেভেলপার হিসেবে সে একেবারে নবীশ। তাই, এ সেক্টরে তার ইন্টার্নশিপ করতে একটুও বাঁধছে না।

ক্যারিয়ারে লক্ষ্যে পৌছাতে দক্ষতা এবং জ্ঞান খুঁজে নেয়া জরুরি।

যেমন, এনজিও সেক্টরে দেখা যায়, অনেকে অন্য ব্যাকগ্রাউন্ডে কাজ করে এনজিওতে ঢুকেছিল। কিন্তু সংশ্লিষ্ট বিষয়ে অ্যাকাডেমিক জ্ঞান অর্জন করার জন্য ডেভেলপমেন্ট স্টাডিজে মাস্টার্স করে থাকে।  

৪. প্রয়োজনীয় দক্ষতা অর্জনে পরিকল্পনা তৈরি করুন

ধরুন, আপনি একটি ইউটিউব চ্যানেল দিতে চান। আপনি চান, প্রতিদিন বিশ্বে ঘটে যাওয়া প্রধান প্রধান সংবাদগুলোর উপর নিজের মতামত দিতে। এ কাজটি করার জন্য কি কি দক্ষতা প্রয়োজন, তা নোট করুন।

যেমন, ভিডিও করার জন্য একটি ডিএসএলআর ক্যামেরা বা স্মার্টফোন, ভিডিও এডিট করার জন্য এডোবি প্রিমিয়ার প্রোতে সম্পাদনার অভিজ্ঞতা, থাম্বনাল দেয়ার জন্য ফটোশপ বা ক্যানভাতে এডিট করার জ্ঞান এবং ইউটিউব এসইও’র জন্য প্রয়োজনীয় জ্ঞান।

 

৫. একটি টাইমলাইন তৈরি করুন

মানুষের একটি কমন ভুল হল তারা একটি টাইমলাইন তৈরি করতে ভুলে যায়। একটি টাইমলাইন থাকলে তা মানুষকে সঠিক সময়ে কাজ করার ক্ষেত্রে সাহায্য করে। এতে মানুষ বুঝে কাজটি তার জন্য একটি প্রয়োরিটি কাজ এবং কিভাবে প্রতিটি লক্ষ্যে পৌছানো যায়। আপনার টাইমলাইন অবশ্যই বাস্তব, কিন্তু আপনাকে কাজটি পুশ করতে সাহায্য করতে পারতে হবে।

যেমন, ইউটিউব চ্যানেলে নিয়মিত কনটেন্ট দেয়া আপনার লক্ষ্য হলে আপনার দক্ষতার জন্য একটি টাইমলাইন এমন হতে পারে।  ভিডিও এডিটিং শেখার জন্য আপনার সময় লাগতে পারে ১৫ দিন, ক্যানভাতে থাম্বনাইল তৈরির জন্য ৩ দিন এবং ইউটিউব এসইও শেখার জন্য ৫ দিন। তারপর থেকে আপনি নিজেই একটি চ্যানেলে নিয়মিত গুণগত মানসম্পন্ন ভিডিও দিতে পারবেন।

 

৬. একটি অ্যাকশন পরিকল্পনা তৈরি করুন

আপনার লক্ষ্য এবং দক্ষতার ঘাটতির উপর ভিত্তি করে একটি অ্যাকশন পরিকল্পনা তৈরি করুন।  একটি অ্যাকশন পরিকল্পনা আপনার বড় লক্ষ্যকে ছোট ছোট অ্যাকশনেবল কাজে ভাগ করে দিবে।

৭. আপনার প্রোগ্রেস মনিটর করুন

আপনার ক্যারিয়ার ডেভেলপমেন্ট পরিকল্পনা তৈরি হয়ে গেলে নিয়মিত চেক করুন। দেখুন, নির্দিষ্ট সময়ে নির্দিষ্ট কাজ শেষ হয়েছে কিনা। কোনো ডেডলাইন মিস হয়ে গেলে কেন মিস হল, তা বের করুন এবং পরেরবার যেন ডেডলাইন মিস না হয়, সেভাবে সাজান।

লক্ষ্য হোক স্মার্ট (SMART)

মনে রাখবেন, লক্ষ্য হতে হবে স্মার্ট। স্মার্ট লক্ষ্যকে আমরা ভেঙ্গে লিখতে পারি:

 

Specific (নির্দিষ্ট)। আপনার লক্ষ্য পরিষ্কার হতে হবে এবং সম্ভব হতে হবে।

Measurable (পরিমাপযোগ্য)। আপনার লক্ষ্য মনিটর করার জন্য কিছু প্যারামিটার সেট করুন। যেমন: আপনি মাসে ৩০০ পৃষ্ঠা বই পড়তে চান।  

Attainable (অংশগ্রহণযোগ্য)। আপনার লক্ষ্য নির্দিষ্ট টাইমফ্রেমের মধ্যে বাস্তবায়নযোগ্য কিনা খেয়াল রাখুন।

Relevant(প্রাসঙ্গিক)। আপনার প্রতিটি লক্ষ্য আপনার ওভারঅল লক্ষ্যের সাথে প্রাসঙ্গিক কিনা যাচাই করুন, যাতে আপনি ট্রাকের মধ্যে আছেন কিনা বুঝা যায়।

Time-bound(সময়)। আপনার প্রতিটি কাজ বাস্তবায়নের জন্য ডেডলাইন ঠিক করুন যাতে আপনি বুঝতে পরেন, কোন কাজ আপনার জন্য অগ্রাধিকারের এবং আপনার প্রোগ্রেস যাচাই করতে পারেন।  

একটি সুন্দর ক্যারিয়ার উন্নয়ন পরিকল্পনা আপনাকে লক্ষ্যে পৌছাতে সাহায্য করবে। 




POST A COMMENT

To comment in this Blog, SignIn with Google

OTHER POSTS OF পরামর্শ CATEGORY

দিনে সাতটি কাজ কার্যকরভাবে করার উপায়

10 Min read

Friday, February 2nd 2024

দিনে সাতটি কাজ কার্যকরভাবে করার উপায়

কখন থেকে চাকরির প্রস্তুতি শুরু করবেন

10 Min read

Saturday, January 27th 2024

কখন থেকে চাকরির প্রস্তুতি শুরু করবেন

সাক্ষাৎকারের প্রস্তুতি নেয়ার ১১ ধাপ

10 min read

Saturday, January 20th 2024

সাক্ষাৎকারের প্রস্তুতি নেয়ার ১১ ধাপ

শিক্ষার্থীদের জন্য আত্মউন্নয়নমূলক ১০ বই

10 Min read

Friday, December 22nd 2023

শিক্ষার্থীদের জন্য আত্মউন্নয়নমূলক ১০ বই

ওয়ার্ক ফ্রম হোমের প্রয়োজনীয় পাঁচ গ্যাজেট

5 Min read

Saturday, December 16th 2023

ওয়ার্ক ফ্রম হোমের প্রয়োজনীয় পাঁচ গ্যাজেট

কর্মক্ষেত্রে সফট স্কিল বাড়ানোর উপায়

8 min read

Saturday, November 25th 2023

কর্মক্ষেত্রে সফট স্কিল বাড়ানোর উপায়