Home পরামর্শ

ফ্রিল্যান্সিংয়ে সফল হতে চাইলে

ফ্রিল্যান্সিংয়ে সফল হতে চাইলে

8 Min read

Saturday, September 23rd 2023



ফ্রিল্যান্সিং আমাদের দেশের জনপ্রিয় পেশাগুলোর একটি। ঘরে বসে দেশ-বিদেশের কাজ করতে পারায় এ পেশার আলাদা কদর রয়েছে। তবে অনেকে না জেনে এবং হুজুগে এ পেশায় আসতে চাওয়ায় হতাশ ভুগেন। এ পেশায় সফল হওয়ার জন্য প্রয়োজনীয় কিছু পরামর্শ তুলে ধরেছেন নাদিম মজিদ

বেশিরভাগ তরুণ-তরুণিকে দেখা যায়, না জেনে ফ্রিল্যান্সিং শেখার জন্য কোনো কোচিং সেন্টার বা ট্রেনিং সেন্টারে ভর্তি হন। কিছুদিন ক্লাস করার পরে দেখেন এটি তার সেক্টর নয়। এ ধরনের ঘটনা এড়ানোর জন্য কিছু বিষয় তুলে ধরা হল।

১. মাইক্রোসফট অফিস স্কিল: ফ্রিল্যান্সার হওয়ার জন্য ভাল মাইক্রোসফট অফিস স্কিল থাকা জরুরি। কম্পিউটার অন-অফ করা থেকে শুরু করে ওয়ার্ড, এক্সেলে, পাওয়ার পয়েন্টের টুলসগুলোর ব্যবহার জানতে হবে। টাইপিং স্কিল ভাল হওয়া গুরুত্বপূর্ণ। টাইপিং স্কিল ভাল করতে প্রয়োজনে বাংলা বা ইংরেজি দৈনিক পত্রিকার আর্টিকেলগুলো টাইপ করে অনুশীলন করতে পারেন।
২. ক্লায়েন্টের প্রয়োজন এমন যে কোনো একটি স্কিল: ফ্রিল্যান্সার মার্কেটপ্লেস থেকে কখন একজন ক্লায়েন্ট একটি কাজ করিয়ে নেয়? যখন দেখে তার একটি কাজ দরকার, যার জন্য আলাদা লোক হায়ার করতে বা মাসে মাসে টাকা খরচ করা ঝামেলার, তখন তারা মার্কেটপ্লেসে ঢুকে এবং মনের মত করে জিনিসটি পেতে চায়। তাই, ক্লায়েন্টের জন্য প্রয়োজন এমন একটি স্কিল শিখুন। এটি হতে পারে গ্রাফিক্স, হতে পারে ওয়েব ডিজাইন, অন্য যে কোনো স্কিল, যার জন্য ক্লায়েন্ট আপনাকে পে করবে।
৩. মিড লেভেলের ইংলিশ স্কিল: ক্লায়েন্ট একটি জব পোস্ট দিল আপওয়ার্কে। সে কাজ পাওয়ার জন্য আপনাকে আবেদন করতে হবে। আবেদনে পূর্বাভিজ্ঞতার পাশাপাশি কভার লেটারও দিতে হবে। একটি কাজের জন্য শত শত ব্যক্তি আবেদন করতে পারে, সেখান থেকে আপনাকে পছন্দ কেন করবে, তা তুলে ধরতে হবে। প্রাথমিকভাবে পছন্দ হওয়ার পরে সে আপনার সাথে ডিটেইল নিয়ে চ্যাট করবে। তাকে উত্তর দিতে পারতে হবে। কাজ শুরু হলে তার সাথে ভয়েস কনভারসেশনও করতে হতে হবে। সে প্রস্তুতি নিতে হবে। এটির জন্য আপনার মিড লেভেলের স্কিল থাকলেই চলবে।
৪. একটি সুন্দর পিসি: আপনার যে ধরনের স্কিল আছে, সে স্কিল উপযোগী পিসি লাগবে। ধরেন, আপনি এসইও নিয়ে কাজ করতে চান, আপনার মাঝারি মানের ল্যাপটপ বা ডেস্কটপ হলেই হয়ে যাবে। কিন্তু আপনি গ্রাফিক্স বা এনিমেশন নিয়ে কাজ করতে চান, আপনার লাগবে হাই-কনফিগারেশনের পিসি।
৫. শুরুতেই কোচিং সেন্টার নয়: অনেকে না জেনে শুরুতেই কোচিং সেন্টারে যায়। এমনটি করবেন না। যে বিষয়ের উপর আগ্রহ, সে বিষয়ে অনলাইনে পড়াশোনা করুন। ইউটিউব থেকে ভাল ভাল রিভিউ পাওয়া ভিডিওগুলো দেখে নিজে অনুশীলন করুন। যদি দেখেন, সে টপিকে আগ্রহ পাচ্ছেন, তাহলে কোচিংয়ে যেতে পারেন।

ফ্রিল্যান্সিংয়ে আগ্রহ থাকলে উপরোক্ত বিষয় বিবেচনা করে সিদ্ধান্ত নিতে পারেন।  




POST A COMMENT

To comment in this Blog, SignIn with Google

OTHER POSTS OF পরামর্শ CATEGORY

দিনে সাতটি কাজ কার্যকরভাবে করার উপায়

10 Min read

Friday, February 2nd 2024

দিনে সাতটি কাজ কার্যকরভাবে করার উপায়

কখন থেকে চাকরির প্রস্তুতি শুরু করবেন

10 Min read

Saturday, January 27th 2024

কখন থেকে চাকরির প্রস্তুতি শুরু করবেন

সাক্ষাৎকারের প্রস্তুতি নেয়ার ১১ ধাপ

10 min read

Saturday, January 20th 2024

সাক্ষাৎকারের প্রস্তুতি নেয়ার ১১ ধাপ

ক্যারিয়ার উন্নয়ন পরিকল্পনা তৈরি করুন

10 Min read

Saturday, January 6th 2024

ক্যারিয়ার উন্নয়ন পরিকল্পনা তৈরি করুন

শিক্ষার্থীদের জন্য আত্মউন্নয়নমূলক ১০ বই

10 Min read

Friday, December 22nd 2023

শিক্ষার্থীদের জন্য আত্মউন্নয়নমূলক ১০ বই

ওয়ার্ক ফ্রম হোমের প্রয়োজনীয় পাঁচ গ্যাজেট

5 Min read

Saturday, December 16th 2023

ওয়ার্ক ফ্রম হোমের প্রয়োজনীয় পাঁচ গ্যাজেট