Home পরামর্শ

মগজে সানাই দিন প্রতিদিন

মগজে সানাই দিন প্রতিদিন

8 Min read

Saturday, July 29th 2023




দৈনন্দিন গৎবাঁধা কাজের ভেতর দিয়ে পাড় হয় আমাদের দিনরাত। শরীরের সুস্থতায় যেমন যত্ন এবং ব্যায়ামের প্রয়োজন হয়, তেমনি মস্তিষ্ক সক্রিয় রাখতেও প্রয়োজন সঠিক ব্যবহার। বিশেষত বয়স বাড়ার সাথে সাথে মস্তিষ্ক কম ব্যবহার হওয়ায় সক্রিয়তা হারিয়ে ফেলে। সক্রিয় মস্তিষ্ক সঠিক চিন্তাভাবনা, সিদ্ধান্ত গ্রহণ, স্মৃতিশক্তি প্রখর, মনোযোগী, মস্তিষ্কের গতিবৃদ্ধি, দক্ষতা বৃদ্ধি, বুদ্ধিমত্তা উন্নত করে। মস্তিষ্ক যত বেশি সক্রিয় থাকবে, ততবেশি প্রোডাক্টিভ থাকতে পারবেন আপনি।


মস্তিষ্ক সক্রিয়তায় ফেরানোর অন্যতম উপায় দৈনন্দিন সময়ে বৈচিত্র্য আনা। উদাহরণস্বরূপ বলা যায়, আপনি যদি নির্দিষ্ট সময়ের মধ্যে শব্দধাঁধা কিংবা পাজেল মেলানোয় চ্যালেঞ্জ নিন তাহলে দেখা যাবে আপনার মস্তিষ্ক সর্বোত্তম কাজ পাচ্ছে। এভাবে দৈনন্দিন বৈচিত্র্যে মস্তিষ্কের সক্রিয়তার স্তর বাড়ানো যায়।


বিশেষ করে শিশুকাল পার করার পর থেকেই যেকোনো বয়সের মানুষ দীর্ঘ সময় মানসিকভাবে অনেকটা যন্ত্রণাকাতর বা ডিপ্রেশনে থাকে। এ থেকে রক্ষা পেতে মস্তিষ্কের কয়েকটি ব্যায়ামের মাধ্যমে উপকৃত হতে পারেন। প্রতিদিন কয়েক মিনিট সময় ব্যয়ের বিনিময়ে পাচ্ছেন সক্রিয় ও সুস্থসবল মস্তিষ্ক। গবেষণায় দেখা গেছে, প্রতি সপ্তাহে কয়েক ঘন্টা সময় ব্যয়ের পরিবর্তে প্রতিদিন অল্প সময় ধরে অনুশীলন করা সবচেয়ে উপকারী।


বিখ্যাত ব্যক্তিরা নিয়মিত পাজেল মেলাতেন। যেমন, প্রফেসর জামিলুর রেজা চৌধুরী প্রতিদিন নিয়ম করে একটি সুডোকু মেলাতেন। উনি যখন ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিকের ভিসি ছিলেন, তখন সিএসই বা আর্কিটেকচারে শিক্ষার্থীদের ভর্তি পরীক্ষায়  সুডোকু মেলানোর কাজ দিতেন। 


 

সক্রিয় রাখার মাধ্যম



বয়সের সাথে মস্তিষ্কও পরিবর্তিত হতে থাকে। পরিবর্তিত হয় মানসিক কার্যকারিতাও। মস্তিষ্কের কার্যকারিতা বজায় রাখতে সহায়তা করতে পারে অনেক উপায় বা মাধ্যম। এরমধ্যে রয়েছে-



পাজেল, সুডোকু, শব্দধাঁধা


পাজেল, সুডোকু, শব্দধাঁধা এবং অন্যান্য গেম খেলা অন্যতম উপায়। যা যুক্তি, গণিত, শব্দের দক্ষতার উপর নির্ভর করে মস্তিষ্কের শক্তি বাড়ানোর দুর্দান্ত মাধ্যম হিসেবে কাজ করে। এই ধরনের গেমের জন্য একাধিক জ্ঞানীয় ক্ষমতার প্রয়োজন, যা মস্তিষ্ককে চ্যালেঞ্জ করার পাশাপাশি স্মৃতিশক্তি ও গতি উন্নত করে। প্রাপ্তবয়স্করা প্রতিদিন এ ধরনের গেম খেলতে কয়েক মিনিট সময় বের করা জরুরি, এমনকি ব্যাপারটা স্বাস্থ্যকরও।


 

মানসিক উদ্দীপনা যেখানে


ইঁদুর এবং মানুষের মধ্যে গবেষণায় বিজ্ঞানীরা পেয়েছেন, মস্তিষ্কের ক্রিয়াকলাপগুলো স্নায়ু কোষগুলোর মধ্যে নতুন সংযোগকে উদ্দীপিত করে। তাই সৃজনশীল উদ্দীপনা পান এমন কার্যকরী কাজ করুন। যেমন: শব্দধাঁধা, গণিতের সমস্যা সমাধান, আঁকা বা পেইন্টিং, এমনকি অন্যান্য কারুশিল্পও।


শারীরিক ব্যায়াম করুন


শরীরের পেশীগুলো ব্যবহৃত হওয়ার মাধ্যমে মনও পুলকিত হয়ে ওঠে। যারা নিয়মিত ব্যায়াম করে তাদের ক্ষুদ্র রক্তনালীর সক্রিয় সংখ্যা বৃদ্ধি পায়, যা মস্তিষ্কে অক্সিজেন সমৃদ্ধ রক্ত পৌঁছে দেয় সহজে, যা উত্তম চিন্তা করতে সহায়তা করে। এছাড়া ব্যায়াম নতুন স্নায়ু কোষের বিকাশকে উৎসাহিত করার পাশাপাশি মস্তিষ্কের কোষগুলোর মধ্যে সংযোগ বাড়ায়। এর ফলে মস্তিষ্ক আরও দক্ষ এবং অভিযোজিত হয়ে ওঠে। তাছাড়া ব্যায়াম রক্তচাপ হ্রাস করা, কোলেস্টেরলের মাত্রা উন্নত করা, রক্তে শর্করার ভারসাম্য বজায় রাখতে সহায়তা করা সহ মানসিক চাপ হ্রাস করে।


সক্রিয় মস্তিষ্ক কেন জরুরী

মানুষের চিন্তা-ভাবনা এবং চালিকাশক্তি মস্তিষ্ক। এটি অচল (চিন্তা-চেতনায়) মানে পুরো মানুষটিই অচল (চিন্তা-চেতনায়)। সুস্থ ও সবল মানুষ হিসেবে মস্তিষ্ক সক্রিয় রাখা শতভাগ প্রয়োজনীয় ও গুরুত্ববহ। যেকোনো বিষয়ে সঠিক সিদ্ধান্ত নেওয়ার বিষয়ে মস্তিষ্কের ভূমিকা সীমাহীন। এছাড়া সমাজের অন্যান্য মানুষের সাথে চলাচলের জন্য, উন্মাদ না হওয়া বা উন্মাদধাঁচের আচরণ থেকে বিরত থাকার জন্যও সুস্থ ও সচল মস্তিষ্ক গুরুত্বপূর্ণ। শরীরকে ভাল কাজের শৃঙ্খলায় রাখার জন্য যেমন ব্যায়াম দরকার তেমনি মস্তিষ্ককে তীক্ষ্ণ রাখতে এবং ডিমেনশিয়া হওয়ার ঝুঁকি হ্রাস করার জন্য সচল মস্তিষ্ক জরুরি।


শিশুদের জন্য পাজেল


অনেক গেম বা ধাঁধা রয়েছে। তবে শিশু বয়সীদের জন্য তথা শিশুদের মস্তিষ্ক সক্রিয় রাখতে, সৃজনশীল হতে, উন্নত চিন্তাচেতনার হতে যেসব পাজেল বা সুডোকু দরকার, সেগুলোই তাদেরকে দিতে হবে। যেমন:


Jig Saw Puzzles, Block Puzzle Game, Word Search Puzzle Game, Crossword Puzzle Game, Find the Difference Puzzle Game, Sudoku, Animal Sudoku, Match the Line or Dot to Dot Puzzle Game, Missing Pieces Puzzle Game, Shapes Puzzle Box, Picture Crossword Puzzle, Vector Image Puzzle Game, Match the Shadow Puzzle Game, Guess the Next Pattern, Rubik’s Cube, Pyramid Puzzle, Maze, Alphabet Puzzle Toys, Sorting and Stacking Puzzle Games, Memory Puzzle Card Game, Sliding Blocks Puzzle ইত্যাদি।


বড়দের জন্য পাজেল


বড়দের বেলায় প্রয়োজন বড়দের মস্তিষ্ক শার্প করার পাজেল। তাদেরকে শিশুদের পাজেল দিলে মস্তিষ্ক আহামরি সচল বা চিন্তার, রিসার্চের ক্ষেত্রটা তৈরি হবে না। তাই তাদের জন্য যেসব পাজেল প্রয়োজন এর মধ্যে রয়েছে: Crossword Puzzle, Jigsaw Puzzle, Block Puzzle, Number Slide Puzzle, Sudoku, Brain Teasers, Word Puzzle, Numbrix, Calcudoku, Burr Puzzle, Scrabble the Words, Suguru, Tangram, Fillomino, Binary Puzzle, Count the Figures, Hidden Objects Puzzle Game, Mahjongg, Kingou, Nonogram, Visual Math Puzzle Game, Ring Puzzle Game, Rat Race Puzzle Game, Kong Ming Lock, Cryptograms, Murder Mystery Puzzle Books, Pyramid Puzzle ইত্যাদি।




POST A COMMENT

To comment in this Blog, SignIn with Google

OTHER POSTS OF পরামর্শ CATEGORY

দিনে সাতটি কাজ কার্যকরভাবে করার উপায়

10 Min read

Friday, February 2nd 2024

দিনে সাতটি কাজ কার্যকরভাবে করার উপায়

কখন থেকে চাকরির প্রস্তুতি শুরু করবেন

10 Min read

Saturday, January 27th 2024

কখন থেকে চাকরির প্রস্তুতি শুরু করবেন

সাক্ষাৎকারের প্রস্তুতি নেয়ার ১১ ধাপ

10 min read

Saturday, January 20th 2024

সাক্ষাৎকারের প্রস্তুতি নেয়ার ১১ ধাপ

ক্যারিয়ার উন্নয়ন পরিকল্পনা তৈরি করুন

10 Min read

Saturday, January 6th 2024

ক্যারিয়ার উন্নয়ন পরিকল্পনা তৈরি করুন

শিক্ষার্থীদের জন্য আত্মউন্নয়নমূলক ১০ বই

10 Min read

Friday, December 22nd 2023

শিক্ষার্থীদের জন্য আত্মউন্নয়নমূলক ১০ বই

ওয়ার্ক ফ্রম হোমের প্রয়োজনীয় পাঁচ গ্যাজেট

5 Min read

Saturday, December 16th 2023

ওয়ার্ক ফ্রম হোমের প্রয়োজনীয় পাঁচ গ্যাজেট