Home পরামর্শ

লেখকের ১২ রকমের আয়

লেখকের ১২ রকমের আয়

৮ মিনিট read

Friday, February 24th 2023



লেখালেখি একজন লেখকের জীবনে আশির্বাদের পাশাপাশি অভিশাপও। এটি যেমন আনন্দদায়ক, আবার কঠিনও। বেশিরভাগ সময়-ই লেখকেরা তাদের লেখা থেকে ভাল কোনো সম্মানী পান না। বেশিরভাগ লেখক জানেন-ই না, লেখালেখি দিয়ে বেশ ভাল আয় করা সম্ভব। দেশ ক্যারিয়ারের এ লেখায় সম্মানজনক আয়ের পথগুলো তুলে ধরা হল। 

বাংলাদেশের যে যৎসামান্য লেখক লেখালেখি থেকে সম্মানী পেয়ে থাকেন, তাদের লেখালেখির আয়ের উৎস সাধারণত একটিই হয়ে থাকে। পত্রিকায় আর্টিকেল লেখা, বই লেখা, অনলাইন পত্রিকায় লেখা- সাধারণত আমাদের দেশের লেখকেরা এসব উৎস থেকে আয় করে থাকেন।

এটিই ক্ষতিকর।

এটি যেমন আপনার আর্থিক বিষয়ে ক্ষতিকর, পাশাপাশি একটি মাত্র আয়ের উৎস হওয়ায় আপনার পেশাদারিত্বেও বিরাট চাপ তৈরি করে থাকে। অথচ, আপনার আরো বেশি আয়ের উৎস থাকলে আপনি সুন্দর জীবন-যাপন করতে পারেন। পছন্দের আরো বেশি বই কিনতে পারেন। লেখালেখি একটি বৈশ্বিক বিষয়।

পশ্চিমা বিশ্বে কোটিপতি লেখকগণ কমপক্ষে ৭টি উৎস থেকে আয় করে থাকেন। একজন লেখক হিসেবে আমাদের ধৈর্য্যশীল দক্ষতা রয়েছে। একজন লেখকের আয়ের অনেক উৎস থাকলে তা তার আর্থিক নিরাপত্তা হিসেবে তাকে রক্ষা করবে। আমাদের যদি একটি উপায় পছন্দ না হয়, তাহলে আমরা অন্য উপায় পছন্দ করতে পারবো।

যখন আমরা লিখি, আঁকি, তৈরি করি, চলাফেরা করি কিংবা চিন্তা করি, আমাদের অবচেতন মন আমাদের সফলতা খুঁজে।

এ লেখায় লেখকের বার রকম আয়ের বিষয়টি তুলে ধরা হল:-


১. বই

একটি বই লেখকের আয়ের চিরন্তন উৎস। একজন লেখকের প্রকাশিত বই লেখকের গ্রহণযোগ্যতা বাড়িয়ে থাকে এবং তার একটি পাঠকশ্রেণি তৈরি করতে সাহায্য করে। আপনি যতবেশি বই লিখবেন, ততবেশি উপার্জনের সুযোগ পেতে পারেন।

 

 

 

২. পেইড আর্টিকেলস

বিভিন্ন ওয়েবসাইট কিংবা ব্লগে আপনি আর্টিকেল লিখতে পারেন। সাধারণত এসব আর্টিকেলের পেমেন্ট বেশি হয় না। কিন্তু এটি আপনাকে অনেকদূরে যেতে সাহায্য করবে। আপনার পড়াশোনা এবং ইন্টারনেট ব্যবহার করে তথ্য সংগ্রহ করার ক্ষমতা ভাল হয়ে থাকে থাকে, পাশাপাশি আপনি যদি দ্রুত টাইপ করতে পারেন, তাহলে আপনি পেইড আর্টিকেলসের মাধ্যমে আপনি ভাল উপার্জন করতে পারেন।

 

৩. কপিরাইটিং

কপিরাইটিংকে বলা হয় প্রিন্টমাধ্যমের বিক্রয়কর্মী। আপনি যে বিষয়ে কপিরাইটিং করবেন, সে বিষয়ে আপনার বিশদ জ্ঞান থাকা জরুরি। আপনি আপনার চারপাশে যত বিজ্ঞাপন দেখেন, রেডিও’র বিজ্ঞাপন শুনেন এমনকি আপনার কাছে আসা ইমেইলের পেছনে একজন কপিরাইটার থাকে। বাজার থেকে আপনি একটি পণ্য কিনছেন, সে পণ্যের প্যাকেটে থাকা লেখাগুলোও কোনো কপিরাইটার লিখে দিচ্ছে। আপনি কোনো প্রতিষ্ঠানের ব্রুশিয়র, সেলস লেটার, ছোট্ট বিজ্ঞাপন, ওয়েবসাইটের কনটেন্ট থেকে শুরু করে বিভিন্ন মাধ্যমের জন্য আপনি কপিরাইটিংয়ের কাজ করতে পারেন। এসব কাজের জন্য প্রতিষ্ঠানগুলো কপিরাইটার নিয়োগ দিয়ে থাকে, যেখানে কাজ শেষ হলে ভাল একটি সম্মানীও থাকে।  

 

 

৪. সোশাল মিডিয়া ম্যানেজমেন্ট

অনেক কোম্পানিই একজন স্বাধীন লেখককে তাদের কোম্পানির সোশাল মিডিয়া পোস্টগুলো সুন্দরভাবে লিখে দেয়ার জন্য নিয়োগ দিয়ে থাকে। এসব ক্ষেত্রে আপনাকে ফেসবুক বা ইনস্টাগ্রামের পুরো পোস্টগুলোই লিখে দিতে হতে পারে। আপনি একেকটি পোস্টের জন্য চার্জ করতে পারেন, অথবা, বান্ডেল প্যাকেজ হিসেবেও চার্জ করতে পারেন।

 

৫. কোর্সসমূহ

বই বিক্রির চেয়ে কোর্স বিক্রি করে অনেক বেশি আয় করা যায়। যে কোনো বইয়ের একটি গড়মূল্য আমাদের চোখের সামনে ভাসে। আপনি চাইলেও ২০,০০০ টাকা মূল্যমানের কোনো বই প্রচুর পরিমাণে বিক্রয় করতে পারবেন না। কিন্তু আপনি যদি কোনো মূল্যবান কোর্স অফার করেন, তাহলে এ দামে ভাল-ই বিক্রি করতে পারবেন।  


৬. রেভিনিউ শেয়ার

লেখালেখিভিত্তিক বিভিন্ন ওয়েবসাইট তাদের লেখকদের সাথে রেভিনিউ শেয়ার করে থাকে। ওয়েবসাইটগুলো লেখকের লেখা থেকে প্রাপ্ত আয়ের একটি অংশ লেখকদেরকে রেভিনিউ হিসেবে দিয়ে থাকে। এক্ষেত্রে লেখকদের সেসব সাইটে একটিভ থাকতে হয়, নিয়মিত লিখতে হয়। একটিভ না থাকলে কিংবা নিয়মিত না লিখলে তাদের আয় কমতে থাকে।

বেশিরভাগ লেখকের ক্ষেত্রে, রেভিনিউ শেয়ার থেকে লেখকের আয় তাদের পার্শ্ব আয়ের (Side Income) একটি, প্রাথমিক উৎস নয়। কিন্তু একটি নির্দিষ্ট সময় অন্তর অন্তর পকেটে নিয়মিত কিছু আয় আসলে মন্দ কি!

 

৭. ইমেইল:

আপনার যদি একটি ইমেইল লিস্ট থাকে, তাহলে আপনি আপনার বই, এফিলিয়েটেড পণ্য এবং কোর্স বিক্রি করতে পারেন। এই বিক্রির কাজটি করার জন্য আপনাকে আপনার কাস্টমারদের সাথে কথা বলা লাগবে না।

ইমেইল সেটআপ করার জন্য প্রাথমিকভাবে আপনার কিছু কাজ করা লাগবে, কিন্তু আপনি কোনো অটোমেটিক সিস্টেম সেটআপ করে ফেলতে পারেন, তাহলে তা আপনার অনেক কাজ কমিয়ে দিবে। আপনি যখন ঘুমাবেন, তখনও আপনার বই বা অন্য কোনো পণ্য বিক্রি হবে।


৮. অডিও বুকস

অডিও এমন একটি মাধ্যম যা আপনি অন্য কাজ করার সময়ও তা শুনতে পারবেন। আমরা গাড়ি চালানোর সময় অথবা রান্না করার সময় একটি বইয়ের অডিও শুনতে পারি। অডিও শ্রোতারা বইয়ের সাধারণ পাঠক থেকে ভিন্ন হয়ে তাকে। তাই, আপনার বইকে অডিও বুকসে রূপান্তর করতে পারেন।

 

৯. পডকাস্টিং

কিছু কিছু লেখা পাঠকেরা শুনতেও পছন্দ করেন, তাহলে আপনি পডকাস্টিং থেকেও আয় করতে পারেন। এমন অনেক ব্যক্তি আছে যারা ভিন্ন মাধ্যমে চেষ্টা করতে পছন্দ করে।

১০. আইনি কাগজ প্রস্তুতকরণ

এমন অনেক সরকারি এবং বেসরকারি সেবা রয়েছে, যা নেয়ার জন্য বিভিন্ন পেপারওয়ার্ক সম্পন্ন করতে হয়, সেসব কাজ আপনি করতে পারেন। হতে পারে একটি ব্যবসা চালু করা, আইনি বিষয়াদি নিষ্পত্তি, বাড়িভাড়া ইস্যু, রিয়েল এস্টেট, মেডিকেল রেকর্ড সংরক্ষণ ইত্যাদি। আপনি নতুন ব্যবসার মালিক অথবা রিয়েল এস্টেট মালিকের সাথে কথা বলে পুরো সেবার কাজটি আপনি নিতে পারেন। আপনি সেবা অনুসারে বিভিন্ন ডকুমেন্ট প্যাকেজ এবং টেমপ্লেট প্রস্তুত করে রাখতে পারেন, যেন আপনি দ্রুত কাজটি করে নিতে পারেন।

 

১১. বিনিয়োগ

আপনার লেখালেখি থাকা আসা আয়ের একটি অংশ কোনো মিউচুয়াল ফান্ড বা সঞ্চয়পত্রে বিনিয়োগ করতে পারেন। মাথায় রাখবেন, যেখাবে বিনিয়োগ করবেন, তা যেন ফাউল জায়গা না হয়।

 

১২. পেট্রোন মডেলস

পেট্রোন এবং অন্যান্য কিছু ওয়েবসাইট রয়েছে, তারা তাদের প্রিয় লেখকদেরকে স্পন্সর করার সুযোগ দিয়ে থাকে। আপনার পাঠকদের স্পন্সরশিপের মাধ্যমে আপনি প্রতি মাসে আয় করতে পারেন, যা আপনাকে স্বাধীন থাকতে সাহায্য করবে এবং আপনার বেস্ট লেখা লিখতে সাহায্য করবে। এ মডেলের কারণে লেখকগণ তারা তাদের দীর্ঘকালীন লেখার প্রজেক্ট অব্যাহত রাখতে পারবেন।

আপনি বিভিন্ন মাধ্যম ব্যবহার করলে যেমন লেখক হিসেবে উত্তম জীবন-যাপন করতে পারবেন, পাশাপাশি আপনি কার্যকর লেখনীও অব্যাহত রাখতে পারবেন।

 ............................................................

তরুণদেরকে সাপ্তাহিক ইমেইলের মাধ্যমে ক্যারিয়ারভিত্তিক বিভিন্ন পরামর্শ দিয়ে আসছে দেশ ক্যারিয়ার। আপনিও  contact.deshcareer@gmail.com ঠিকানায় ইমেইল পাঠিয়ে সাবস্ক্রাইবার হয়ে নিতে পারেন। 




POST A COMMENT

To comment in this Blog, SignIn with Google

OTHER POSTS OF পরামর্শ CATEGORY

দিনে সাতটি কাজ কার্যকরভাবে করার উপায়

10 Min read

Friday, February 2nd 2024

দিনে সাতটি কাজ কার্যকরভাবে করার উপায়

কখন থেকে চাকরির প্রস্তুতি শুরু করবেন

10 Min read

Saturday, January 27th 2024

কখন থেকে চাকরির প্রস্তুতি শুরু করবেন

সাক্ষাৎকারের প্রস্তুতি নেয়ার ১১ ধাপ

10 min read

Saturday, January 20th 2024

সাক্ষাৎকারের প্রস্তুতি নেয়ার ১১ ধাপ

ক্যারিয়ার উন্নয়ন পরিকল্পনা তৈরি করুন

10 Min read

Saturday, January 6th 2024

ক্যারিয়ার উন্নয়ন পরিকল্পনা তৈরি করুন

শিক্ষার্থীদের জন্য আত্মউন্নয়নমূলক ১০ বই

10 Min read

Friday, December 22nd 2023

শিক্ষার্থীদের জন্য আত্মউন্নয়নমূলক ১০ বই

ওয়ার্ক ফ্রম হোমের প্রয়োজনীয় পাঁচ গ্যাজেট

5 Min read

Saturday, December 16th 2023

ওয়ার্ক ফ্রম হোমের প্রয়োজনীয় পাঁচ গ্যাজেট