Home পরামর্শ

ডিজিটাল মার্কেটিংয়ে শীর্ষ ২৩ চাকরি

ডিজিটাল মার্কেটিংয়ে শীর্ষ ২৩ চাকরি

8 min read

Friday, September 8th 2023



ডিজিটাল মার্কেটিং বর্তমান সময়ের বেশ পরিচিত শব্দ। দিনদিন এ সেক্টর বড় হচ্ছে। এ সেক্টরের শীর্ষ ২৩ কোম্পানি নিয়ে লিখেছেন রতন কুমার দাস


বিকশিত হচ্ছে ডিজিটাল মার্কেটিং বা ডিজিটাল বিপণন। এ খাতে প্রচুর কর্মসংস্থান হচ্ছে। আমরা অনেক নতুন চাকরি সম্পর্কে জানতে পারছি যেখানে প্রতিটি চাকরি বেলায় ভিন্ন দক্ষতা প্রয়োজন। যেহেতু ব্যবসা এবং ব্যবসা প্রতিষ্ঠানগুলো ডিজিটাল মাধ্যমে তাদের উপস্থিতি বৃদ্ধি করছে, তাই কার্যকর ডিজিটাল মার্কেটিংয়ের কৌশলগুলো যিনি কার্যকর করতে পারবেন তার চাহিদা বাড়তে থাকবে।
অতীতে এমন পেশাদারদের তেমন চাহিদা ছিল না। বর্তমানে সামাজিক যোগাযোগ মাধ্যমের অ্যাকাউন্ট পরিচালনা করা থেকে শুরু করে ওয়েবসাইটের পারফরমেন্স বা পারদর্শিতা বিশ্লেষণ করাসহ আরও অনেক ক্ষেত্রে ডিজিটাল মার্কেটিং গুরুত্ব বহন করে। এই নিবন্ধে আমরা সংক্ষেপে এই খাতের এমন ২৩টি চাকরি সম্পর্কে জানব। দেখে নিতে পারেন সেগুলো।
আপনি ডিজিটাল মার্কেটিংয়ে পেশাদার হন কিংবা সম্প্রতি কাজ শুরু করেন না কেন, এই চাকরিগুলোর নানা দিক আপনার ক্যারিয়ার গঠনে সহায়তা করবে।

ডিজিটাল মার্কেটিং ম্যানেজার
ডিজিটাল মাধ্যমে কোনো প্রতিষ্ঠানের সামগ্রিক প্রচারণা পরিচালনা করেন এই ম্যানেজার। একই সঙ্গে দল সামলানো এবং বিপণনের লক্ষ্য নির্ধারণ করেন তিনি। তিনি তার দলের সদস্যদের দিয়ে ওয়েবসাইট তৈরি করে তার সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশন (এসইও) করে থাকেন।

সোশ্যাল মিডিয়া ম্যানেজার
তিনি সামাজিক যোগাযোগ মাধ্যমে কোনো ব্র্যান্ডের উপস্থিতি নিশ্চিত করার পাশাপাশি কনটেন্ট তৈরি এবং ফলোয়ারদের সঙ্গে যুক্ত থাকেন। ফলোয়ারদের সব ধরণের জিজ্ঞাসার উত্তর দেন তিনি।

কনটেন্ট মার্কেটিং ম্যানেজার
কনটেন্টের মানোন্নয়ন করেন এই পেশাজীবি। ডিজিটাল চ্যানেলজুড়ে কনটেন্ট তৈরি এবং বিতরণেও (ডিস্ট্রিবিউশন) ভূমিকা রাখেন তিনি। কনটেন্ট ক্রিয়েটরদের তত্ত্বাবধানের দায়িত্ব তার ওপর। গ্রাহকের চাহিদার ওপর নির্ভর করে কনটেন্ট লেখা হচ্ছে কি না তা দেখেন তিনি।

এসইও স্পেশালিষ্ট
সার্চ ইঞ্জিনে কোনো ওয়েবসাইটের র্যাংকিং উন্নত করতে কাজ তিনি কাজ করেন। এই সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশন (এসইও) স্পেশালিস্টরা কোনো আর্টিকেল বা নিউজকে ব্যবহারকারীর সার্চ রেজাল্টে সবার ওপরে আনতে কাজ করেন। তারা সার্ফিং প্ল্যাটফর্ম থেকে ওয়েবসাইটের র্যাংক বৃদ্ধি করেন। পরিশেষে নির্দিষ্ট ব্যবহারকারীর কাছে তার পছন্দের আর্টিকেল খুঁজে পেতে সাহায্য করেন।

পিপিসি স্পেশালিস্ট
পে-পার-ক্লিক (প্রতি ক্লিকে আয়) বিজ্ঞাপনের ক্যাম্পেইন পরিচালনা করেন তিনি। এই পেশাজীবিরা সর্বোচ্চ রিটার্ন অব ইনভেস্টমেন্ট বা আরওআই নিশ্চিত করেন। সহজ কথায়, ওয়েবসাইটের ট্রাফিক বৃদ্ধির দায়িত্ব তার। পে-পার-ক্লিক বা পিপিসি-এর মাধ্যমে কোনো ওয়েবসাইটের ট্রাফিক বৃদ্ধি করা যায়। এটি মূলত বিজ্ঞাপনের মডেল।

ইমেইল মার্কেটিং ম্যানেজার
ইমেইলের উন্নয়ন এবং বিকাশে কাজ করেন এই ম্যানেজাররা। তারা ইমেইলের মাধ্যমে গ্রাহকের কাছে কোনো প্রতিষ্ঠানের হয়ে ব্র্যান্ডিং কিংবা প্রয়োজনীয় তথ্য সরবরাহ করেন।

ওয়েব অ্যানালাইটিকস ম্যানেজার
তারা ওয়েবসাইট এবং ডিজিটাল মার্কেটিংয়ের পারদর্শিতা বিশ্লেষণ করেন, যাতে তথ্যের প্রবাহ নিশ্চিত হয় এবং ডেটা-সংক্রান্ত সিদ্ধান্ত নেয়া সহজ হয়।

ই-কমার্স ম্যানেজার
অনলাইন স্টোর ব্যবস্থাপনার গুরু দায়িত্ব তাদের ওপর। তারা সর্বোচ্চ বিক্রি এবং মুনাফার নিশ্চিতের জন্য কাজ করেন। অর্থাৎ কোনো ব্র্যান্ডের অনলাইন বিক্রি বৃদ্ধি করা তাদের দায়িত্ব। বিপণন দলের সঙ্গে তিনি কাজ করেন। ওয়েবসাইটের ট্রাফিক বৃদ্ধির পাশাপাশি ডিজিটাল বিপণনকারীদের পরিচালনা করেন। ওয়েবসাইটকে মোবাইল  ফোন উপযোগী করে তেলা এবং বাজার গবেষণাও তার দায়িত্ব।

ডিজিটাল মার্কেটিং অ্যানালিস্ট
ডিজিটাল মার্কেটিংয়ের ক্যাম্পেইন বিশ্লেষণ করে প্রতিবেদন দেন এই পেশাজীবিরা। প্রতিষ্ঠানের উন্নতির জন্য গুরুত্বপূর্ণ সুপারিশ করেন তারা।

ক্রিয়েটিভ ডিরেক্টর
এই পেশাজীবিরা ভিজুয়াল (শ্রবন-দর্শন/দেখা-শোনা) এবং মাল্টিমিডিয়া কনটেন্ট দেখভাল করেন। প্রতিষ্ঠানের জন্য বিজ্ঞাপনের পরিকল্পনা, ব্র্যান্ডিং তার ওপর নির্ভর করে।

ইউএক্স/ইউআই ডিজাইনার
ইউজার এক্সপেরিয়েন্স বা ইউএক্স/ইউজার ইন্টারফেস বা ইউআই ডিজাইন হচ্ছে কোনো পণ্য, সেবা বা সিস্টেমকে এমনভাবে সাজানো যাতে তার ব্যবহারকারীরা সহজে লক্ষ্যে পৌঁছাতে পারেন। ওয়েবাইটের ডিজাইন এবং অপ্টিমাইজেশন করেন তারা। ওয়েবসাইটটি যেন ব্যবহারকারীর কাছে জনপ্রিয় হয় সে বিষয়ে লক্ষ্য রাখেন তারা।

সিআরএম ম্যানেজার
কাস্টমার রিলেশনশিপ ম্যানেজমেন্টের সংক্ষিপ্ত রূপ সিআরএম। ব্র্যান্ডের সঙ্গে গ্রাহকদের সম্পর্কোন্নয়নে কাজ করেন সিআরএম ম্যানেজারা। এজন্য কৌশল গ্রহণ, পরিকল্পনা বাস্তবায়ন করেন তিনি। ভোক্তাব্যয়, কেনাকাটার অভ্যাস, মতামত, পছন্দ ইত্যাদি নিয়েই তাদের কাজ।

অ্যাফিলিয়েট মার্কেটিং ম্যানেজার
কোনো ব্র্যান্ডের অধীনে থাকা বিপণন কর্মসূচির ব্যবস্থাপনা দেখভাল করেন এই পেশাজীবিরা। প্রতিষ্ঠানের পণ্য বিক্রি বৃদ্ধি করার দায়িত্ব তার। অনেক সময় অনলাইনে খুচরা বিক্রির দায়িত্ব থাকে তার ওপর।

ইনফ্লুয়েন্সার মার্কেটিং ম্যানেজার
ইনফ্লুয়েন্সার মার্কেটিং ক্যাম্পেইনের উন্নয়ন নিশ্চিত করেন তারা। গ্রাহকদের পণ্যের প্রতি আগ্রহ ও বিশ্বাস তৈরিতে তার ভূমিকা রয়েছে।

ব্র্যান্ড ম্যানেজার
কোনো ব্র্যান্ডের ডিজিটাল মার্কেটিং কৌশল দেখভালের দায়িত্ব ব্র্যান্ড ম্যানেজারের ওপর। তিনি সব ডিজিটাল মাধ্যমে ব্র্যান্ডটি গ্রহণযোগ্যতা বৃদ্ধি করতে সহায়তা করেন। বিজ্ঞাপন ও প্রচার অভিযানের সঙ্গে প্রত্যক্ষভাবে জড়িত এই পেশাজীবি।

গ্রোথ মার্কেটার
মার্কেটিং বা বিপণনের অপ্রচলিত কৌশল উন্নয়ন এবং বাস্তবায়ন করেন গ্রোথ মার্কেটার, যাতে পণ্যে প্রবৃদ্ধি, প্রসার ও প্রসার বাড়ে।

কনভারশন রেট অপ্টিমাইজেশন (সিআরও) স্পেশালিস্ট
ব্যবহারকারীর মনোভাব বিশ্লেষণ করেন সিআরও স্পেশালিস্ট। ওয়েবসাইটের উন্নয়নের জন্য নানা ধরনের কৌশল অবলম্বন এবং ডিজিটাল প্ল্যাটফর্মে ব্যবহারীর মন্তব্য বৃদ্ধি করার দায়িত্ব তার।

চিফ মার্কেটিং অফিসার (সিএমও)
প্রতিষ্ঠানের সামগ্রিক বিপণন কৌশল দেখাশোনার দায়িত্ব তার। এর মধ্যে রয়েছে ডিজিটাল মার্কেটিংও। সর্বোপরি তিনিই সরাসরি প্রধান নির্বাহী কর্মকর্তাকে (সিইও) রিপোর্ট করেন।

ফানেল এক্সপার্ট
ব্যবহারকারীর মনোভাব বিশ্লেষণ করেন ফানেল এক্সপার্ট। ফানেলের উন্নয়নের সঙ্গে এই পেশাজীবি সম্পৃক্ত। প্রসঙ্গত বিপণন এবং বিক্রয়ের ক্ষেত্রে ফানেল সম্ভাব্য গ্রাহককে পরিচিত করিয়ে দেয়।

ক্যাটেগরি ম্যানেজার
বাজার নিয়ে গবেষণা, বিক্রির তথ্য বিশ্লেষণ করা এবং প্রোডাক্ট টিমের সঙ্গে সরাসরি কাজ করেন এই ম্যানেজার। নিজস্ব ক্যাটেগরির পণ্যের বিক্রয় এবং মুনাফা বৃদ্ধির দায়িত্ব তার ওপর।

মার্কেটপ্লেস মার্কেটার
মার্কেটপ্লেসের উন্নয়ন এবং বিপণন বৃদ্ধির জন্য নানা পন্থা বের করেন তিনি।

রিটেনশন ম্যানেজার
এই ব্যবস্থাপকও ক্রেতার মনোভাব বিশ্লেষণ করেন। তিনি তথ্য-উপাত্ত নিয়ে কাজ করেন। তিনি ভোক্তার অভিজ্ঞতা মূল্যায়ন করে প্রতিষ্ঠানের বিপণনে ভূমিকা রাখেন।

মার্কেটিং অটোমেশন লিড
মার্কেটিং টিম বা বিপণন দলের সঙ্গে প্রত্যক্ষভাবে কাজ করেন এই পেশাজীবি। 





POST A COMMENT

To comment in this Blog, SignIn with Google

OTHER POSTS OF পরামর্শ CATEGORY

দিনে সাতটি কাজ কার্যকরভাবে করার উপায়

10 Min read

Friday, February 2nd 2024

দিনে সাতটি কাজ কার্যকরভাবে করার উপায়

কখন থেকে চাকরির প্রস্তুতি শুরু করবেন

10 Min read

Saturday, January 27th 2024

কখন থেকে চাকরির প্রস্তুতি শুরু করবেন

সাক্ষাৎকারের প্রস্তুতি নেয়ার ১১ ধাপ

10 min read

Saturday, January 20th 2024

সাক্ষাৎকারের প্রস্তুতি নেয়ার ১১ ধাপ

ক্যারিয়ার উন্নয়ন পরিকল্পনা তৈরি করুন

10 Min read

Saturday, January 6th 2024

ক্যারিয়ার উন্নয়ন পরিকল্পনা তৈরি করুন

শিক্ষার্থীদের জন্য আত্মউন্নয়নমূলক ১০ বই

10 Min read

Friday, December 22nd 2023

শিক্ষার্থীদের জন্য আত্মউন্নয়নমূলক ১০ বই

ওয়ার্ক ফ্রম হোমের প্রয়োজনীয় পাঁচ গ্যাজেট

5 Min read

Saturday, December 16th 2023

ওয়ার্ক ফ্রম হোমের প্রয়োজনীয় পাঁচ গ্যাজেট