Home পরামর্শ

পুঁজি হোক একটি ল্যাপটপ বা ডেস্কটপ

পুঁজি হোক একটি ল্যাপটপ বা ডেস্কটপ

10 Min read

Saturday, July 15th 2023



আমাদের অনেকেই ল্যাপটপ বা ডেস্কটপের চেয়ে স্মার্টফোনকে বেশি গুরুত্ব দিয়ে থাকি। অনেকের হাতে দেখা যায়, দামি স্মার্টফোন। কিন্তু বাসায় ল্যাপটপ বা ডেস্কটপ নেই। অথচ বুদ্ধিবৃত্তিক কাজে ল্যাপটপ বা ডেস্কটপ না থাকলে আপনি পিছিয়ে থাকবেন। বিষয়টি নিয়ে তুলে ধরেছেন নাদিম মজিদ

 

স্মার্টফোন কি কাজে লাগে?

লেখাটি যদিও ল্যাপটপ বা ডেস্কটপ নিয়ে, কিন্তু স্মার্টফোনের গুরুত্ব স্বীকার করে নিতেই প্রথমে আলোচনা করছি স্মার্টফোন নিয়ে। একটি স্মার্টফোন থাকলে আপনি চারপাশের জগতে স্মার্ট থাকবেন। আপনি চাইলে সুন্দর ছবি তুলতে পারবেন। ভিডিও করতে পারবেন। অ্যাপ ব্যবহার করে লোকেশন বেজড অ্যাপের সার্ভিস নিতে পারবেন সহজে। ছবি তুলে ঝক্কি-ঝামেলা ছাড়াই আপনি তা আপলোড করতে পারবেন ফেসবুকে। ইমেইল চেক করতে পারবেন। কোনো ইমেইলের রিপ্লাই দিতে পারবেন।

ক্ষেত্রবিশেষ আপনার স্মার্টফোন কাজ করবে ক্যামেরার। টেলিফোনের। এমনকি কুরিয়ার সার্ভিসেরও। একটি বিষয় কি খেয়াল করেছেন, যে কাজগুলোর কথা বলেছি, সব কাজ-ই সহজে করা যায়। কিন্তু অ্যাডভান্স লেভেলের কাজের জন্য স্মার্টফোন ভাল সমাধান হয় না। যেমন, আপনি পত্রিকায় ১৫০০ শব্দের কলাম লিখতে চাইলেন। বিশ্ববিদ্যালয়ের জন্য ২৫০০ শব্দের অ্যাসাইনমেন্ট করতে চাইলেন। এসব কাজে স্মার্টফোন দিয়ে আপনি ভাল ভরসা করতে পারবেন না। এতে প্রচুর সময় যাবে। গুছিয়ে কাজ করা যাবে না। এসব কাজের কথা ভাবতে গেলেই আপনার সামনে চলে আসবে একটি ল্যাপটপ বা ডেস্কটপের গুরুত্ব।

 

ল্যাপটপ বা ডেস্কটপ দিয়ে কি কি কাজ হয়?

তথ্যপ্রযুক্তির উচ্চতর পর্যায়ের যে কাজের জন্য ল্যাপটপ বা ডেস্কটপের প্রয়োজন হয়। আপনি একটি থ্রিডি মডেল তৈরি করতে চান। কিংবা কোনো বইয়ের প্রচ্ছদ। ল্যাপটপ বা ডেস্কটপ ব্যবহার করা লাগবেই।

এ সব দিয়ে বড় পর্দায় মুভি দেখতে পারেন। যে কোনো অনলাইন মিটিং করতে পারেন। স্ক্রিন শেয়ারের মাধ্যমে নিজের কাজের বিষয়টি অডিয়েন্সের সামনে সুন্দর করে তুলে ধরতে পারেন। যা স্মার্টফোনের চেয়ে অনেক বেশি কাজে দিবে।

কেমন হতে পারে আপনার ল্যাপটপ বা ডেস্কটপ?

ল্যাপটপ বা ডেস্কটপ কেনার সময় অবশ্যই আপনি কি কাজে ব্যবহার করবেন, তা মাথায় রাখবেন। ভারি কাজ যেমন ফটোশপ, ইলাস্ট্রেটর বা কম্পিউটার প্রোগ্রামিং হলে পিসির র‌্যাম হওয়া উচিত কমপক্ষে ৮ জিবি। থাকা উচিত এসএসডি কার্ড। হার্ড ডিস্ক হওয়া উচিত কমপক্ষে এক টেরাবাইট। ডেস্কটপের ক্ষেত্রে অবশ্যই পাওয়ার ব্যাকআপ হিসেবে থাকতে পারে ইউপিএস। ল্যাপটপের ক্ষেত্রেও  বিদ্যুৎ চলে গেলে যেন সাথে সাথে পিসি বন্ধ না হয় সে জন্য ব্যাটারির অবস্থাও ভাল হওয়া দরকার।

আবার, আপনি যদি হালকা কাজ করতে চান, যেমন পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন বানানো, মুভি দেখা বা ফেসবুক ব্যবহারের ক্ষেত্রে চার জিবি র‌্যামের পিসি হলেই যথেষ্ট। অন্যান্য কনফিগারেশনও যেন খুব বেশি ভাল হতে হবে এমন কোনো কথা নেই।

 

ল্যাপটপ বা ডেস্কটপ লাগুক ক্যারিয়ার গড়ায়

ল্যাপটপ বা ডেস্কটপ দিয়ে আপনি চাইলে মুভি দেখতে পারেন। দিতে পারেন ফেসবুকে স্ট্যাটাস। আবার, এ ল্যাপটপ দিয়েই কিন্তু মুভি রিভিউ লিখে নাম করতে পারেন। ফেসবুকের জন্য বড় বড় পোস্ট লিখে হয়ে যেতে পারেন জনপ্রিয়। তাই, ক্যারিয়ার গড়ার কাজে ল্যাপটপ বা ডেস্কটপকে ব্যবহার করতে পারেন এগিয়ে থাকার হাতিয়ার হিসেবে।

মাথায় রাখুন যত্ন-আত্তি

অন্যান্য ইলেকট্রনিক্স জিনিসের মত এসব ল্যাপটপ বা ডেস্কটপের ক্ষেত্রেও যত্ন-আত্তির প্রয়োজন হয়। যেমন, কিছুদিন পরপর মোছা, নিয়মিত ব্যবহার করা ইত্যাদি।

দাম

যে কোনো নতুন ল্যাপটপ বা ডেস্কটপের দাম শুরু হয় ত্রিশ হাজার টাকা থেকে। ব্র্যান্ড এবং কনফিগারেশন বিবেচনায় দাম নির্ধারিত হয়।

আপনার বাসায় বা হাতের নাগালে ল্যাপটপ বা ডেস্কটপ না থাকলে এখন-ই কেনার প্রস্তুতি নিন। কিস্তিতে কিংবা টাকা জমিয়ে নিজের ব্যবহারের জন্য ল্যাপটপ বা ডেস্কটপের ব্যবস্থা করুন। কাজে লাগিয়ে অন্যদের থেকে এগিয়ে থাকুন। 




POST A COMMENT

To comment in this Blog, SignIn with Google

OTHER POSTS OF পরামর্শ CATEGORY

দিনে সাতটি কাজ কার্যকরভাবে করার উপায়

10 Min read

Friday, February 2nd 2024

দিনে সাতটি কাজ কার্যকরভাবে করার উপায়

কখন থেকে চাকরির প্রস্তুতি শুরু করবেন

10 Min read

Saturday, January 27th 2024

কখন থেকে চাকরির প্রস্তুতি শুরু করবেন

সাক্ষাৎকারের প্রস্তুতি নেয়ার ১১ ধাপ

10 min read

Saturday, January 20th 2024

সাক্ষাৎকারের প্রস্তুতি নেয়ার ১১ ধাপ

ক্যারিয়ার উন্নয়ন পরিকল্পনা তৈরি করুন

10 Min read

Saturday, January 6th 2024

ক্যারিয়ার উন্নয়ন পরিকল্পনা তৈরি করুন

শিক্ষার্থীদের জন্য আত্মউন্নয়নমূলক ১০ বই

10 Min read

Friday, December 22nd 2023

শিক্ষার্থীদের জন্য আত্মউন্নয়নমূলক ১০ বই

ওয়ার্ক ফ্রম হোমের প্রয়োজনীয় পাঁচ গ্যাজেট

5 Min read

Saturday, December 16th 2023

ওয়ার্ক ফ্রম হোমের প্রয়োজনীয় পাঁচ গ্যাজেট