Home পরামর্শ

বই পড়ে ৯ ধরনের আয়

বই পড়ে ৯ ধরনের আয়

5 Min read

Thursday, March 9th 2023



বই পড়ে ৯ ধরনের আয়

 

# সমালোচনা লেখক

# পেশাদার রিভিউয়ার

# সংবেদনশীল লেখক

# অডিও বুকস

# অনুবাদক হিসেবে কাজ

# অনলাইন বুক ক্লাব

# বেটা রিডার

# প্রুফ রিডার

# অধিগ্রহণ সম্পাদক

 

আপনি যদি বই পড়ে আয় করতে চান, তাহলে আপনার জন্য সুখবর রয়েছে। এ ধরনের কাজের মাধ্যমে আয়ের বেশ কিছু সুযোগ রয়েছে। এ আয়ের জন্য আপনাকে সবসময় সময় দিতে হবে,  এমন নয়। আপনি অবসর সময়েও এ কাজ করে আয় করতে পারেন। এ কাজকে আপনি সাইড ইনকাম হিসেবেও নিতে পারেন।


এ লেখায় বই পড়ে ৯ ধরনের আয়ের কথা তুলে ধরা হল। যে ধরনে কাজ করতে আপনি স্বচ্ছন্দ্য, সে ধরন নিয়ে কাজ করতে পারেন। চলুন, শুরু করা যাক।

# সমালোচনা লেখক:

সমালোচনা লেখক হল এমন একজন লেখক যে আপনার বইয়ের সমালোচনা লিখতে সাহায্য করবে। সাধারণত সমালোচনা লেখকগণ তাদের কাজ সামাজিক মাধ্যমে প্রকাশ করে থাকেন। আপনি যদি একজন যোগ্য সমালোচনা লেখক হয়ে থাকেন, তাহলে অন্য লেখক আপনাকে রিভিউ লেখার জন্য অনুরোধ করতে পারে এবং আপনার দক্ষতা অনুসারে আপনাকে পারিশ্রমিক দিয়ে থাকবে।


# পেশাদার রিভিউয়ার:

একজন পেশাদার রিভিউয়ারের কাজ হল বইটি সম্পন্ন পড়া এবং সম্পূর্ণ বইয়ের গুণগত মানের উপর রিভিউ লেখা। আপনি যদি একজন পেশাদার রিভিউয়ার হতে চান, তাহলে আপনি একটি ওয়েবসাইটের কথা চিন্তা করতে পারেন এবং সেখানে বইয়ের রিভিউ পোস্ট করতে পারেন।

বই রিভিউ প্লাটফর্ম গুডরিডস এবং সামাজিক মাধ্যমে বইয়ের রিভিউয়ার হিসেবে আপনাকে প্রতিষ্ঠিত করতে হবে এবং নিশ্চিত করতে হবে যেন আপনার রিভিউ চিন্তাশীল এবং আপনার টার্গেটেড অডিয়েন্সের কাছে পৌছাতে হবে।

#সংবেদনশীল পাঠক

সাধারণত লেখকগণ সেসব জিনিস নিয়েই লেখেন, যেসব বিষয়ে তার জানাশোনা আছে। এ প্রক্রিয়ার একটি গুরুত্বপূর্ণ অংশ হল চরিত্রের রূপায়ন। ফিকশনাল চরিত্রগুলোকে হতে হয় সুলিখিত এবং মানবিক। সংবেদনশীল পাঠকের গুরুত্ব আসে এখানে।

আপনি যদি সংবেদনশীল পাঠক হিসেবে বই পড়ে আয় করতে চান, তাহলে আপনার ব্যাকগ্রাউন্ড, জাতীয়তা এবং অভিজ্ঞতার কথা বিবেচনা করুন। সেসব তথ্য আপনার ওয়েবসাইটে তুলে ধরুন এবং আপনার সেবাকে বাজারজাত করুন। আপনি চাইলে কোনো প্রকাশনীর সংবেদনশীল পাঠকের কাজও করতে পারেন। এ ধরনের কাজের জন্য একজন সংবেদনশীল পাঠক হিসেবে যেভাবে চার্জ করতে পারেন:

৫,০০০ শব্দ এবং তার কম: ১,০০০ টাকা

৫,০০১- ১০,০০০ শব্দ: ১,০০০ টাকা + ৫,০০০ শব্দের বাইরে প্রতি শব্দের জন্য ২০ পয়সা

১০,০০০-৩০,০০০ শব্দ: ২,০০০ টাকা + ১০,০০০ শব্দের বাইরে প্রতি শব্দের জন্য ১৫ পয়সা

 

# অডিওবুকস: 

আপনি যদি জোরেজোরে বই পড়তে পছন্দ করেন, তাহলে নিজেকে অডিও বুক পাঠক হিসেবে চিন্তা করতে পারেন। আপনার যদি থিয়েটার বা পাবলিক স্পিকিংয়ের অভিজ্ঞতা থেকে থাকে, তা আপনার জন্য বোনাস হিসেবে কাজ করবে। আপনি যদি অডিও বুক পাঠক হিসেবে অভিজ্ঞ হয়ে থাকেন, তাহলে লেখকের সাথে আপনার চার্জ নিয়ে নেগোশিয়েটও করতে পারেন।


 # অনুবাদক:

একটি বই যদি বিভিন্ন ভাষায় অনুবাদ হয়ে থাকে, তাহলে বইটি সফলতা পায়। কিন্তু এ কাজটি কে করে? আপনি যদি অন্য একটি ভাষায় সাবলীল হয়ে থাকেন, তাহলে বই অনুবাদের কাজ হাতে নিতে পারেন। আপনার জেনে রাখা ভাল, অনুবাদক পেশা মূলধারার পেশাগুলোর একটি।

আরেকটি বিষয় মাথায় রাখবেন, আপনি যদি অন্য ভাষায় বই অনুবাদ করেন, তাহলে আপনিও সে কাজের জন্য লেখক হিসেবে অন্তর্ভুক্ত হবেন। তার অর্থ দাঁড়াল, কাজটির জন্য আপনিও রয়ালিটি পাবেন।


# অনলাইন বুক ক্লাব

আপনি কোনো অনলাইন বুক ক্লাবের মেম্বার হয়ে উপার্জন করতে পারেন। একটি বই পড়ার জন্য ১০০০ টাকা থেকে ১০,০০০ টাকা প্রদান করা হয়। এক্ষেত্রে বুক ক্লাবের পক্ষ থেকে বিনামূল্যে বইটি আপনার ঠিকানায় পাঠানো হয়ে থাকে এবং বইটি পড়ে তাদের কাছে রিভিউ সাবমিট করতে হবে । আপনি যদি রিভিউয়ের কাজে নতুন হয়ে থাকেন, তাহলে অনলাইন বুক ক্লাবগুলো আপনাকে পাত্তা নাও দিতে পারে। সেক্ষেত্রে আপনি নিজে দায়িত্ব নিয়ে বিভিন্ন অনলাইন বুক ক্লাবে রিভিউ দিতে পারেন। নিজের রিভিউয়ের গুরুত্ব তুলে ধরে আপনিও সম্মানীর যোগ্য হিসেবে নজরে পড়তে পারেন।

 

# বেটা রিডার

বেটা রিডার হল এমন একজন পাঠক যে বই প্রকাশের আগে পান্ডুলিপি থাকা অবস্থায় বই পড়ে থাকে। পান্ডুলিপি পড়ে বেটা রিডার নিচের কাজগুলো করে থাকে:


  1. * বইটি কি পাঠককে ধরে রাখছে?

* বইয়ের চরিত্রগুলো কি বিশ্বাসযোগ্য?

* বইয়ের প্লটে কোনো পয়েন্ট কি মিসিং আছে?

আপনি যদি বেটা রিডার হিসেবে কাজ করতে চান, তাহলে লেখক এবং প্রকাশকদের বিভিন্ন গ্রুপে কাজ খুঁজতে পারেন, তাদেরকে আপনার সেবার কথা জানাতে পারেন এবং আপনার ফি সম্পর্কেও ধারণা দিতে পারেন।

 #প্রুফ রিডার

একজন প্রুফ রিডার হল একটি পান্ডুলিপির সর্বশেষ জোড়া চোখ যা পান্ডুলিপি প্রিন্টে যাওয়ার আগে দেখে থাকে।

আপনি যদি বই পড়তে পছন্দ করেন, কিন্তু লাইন বাই লাইন সম্পাদনা করতে না চান, তাহলে প্রুফরিডার হতে পারে আপনার সেরা পছন্দ। পাশাপাশি আপনি ট্রাডিশনাল প্রকাশকের সাথে প্রুফরিডার হিসেবে কাজ করতে পারেন অথবা ফ্রিল্যান্সার হিসেবেও কাজ করতে পারেন।

 

# অধিগ্রহণ সম্পাদক

অধিগ্রহণ সম্পাদক হল যে কোনো প্রচলিত প্রকাশনা সংস্থার প্রহরী। তার কাজ হল কোনো বই কি প্রকাশনার জন্য গ্রহণ করা হবে নাকি লেখককে প্রত্যাখ্যান পত্র দেয়া হবে। এ কাজে মজার বিষয় হল কোনো বইকে সে পর্যন্ত পড়া যতক্ষণ না বইটি পাঠককে এনগেজ করার মত পর্যাপ্ত উপাদান পাওয়া না যায়। হতে পারে, আপনাকে বইয়ের শেষ পৃষ্ঠা পড়তে হতে পারে।

কিন্তু বইটির অর্ধেক পড়ার পড়ে যদি আপনি বিরক্ত হয়ে যান, তাহলে লেখকের কাছে রিজেকশন লেটার পাঠিয়ে বইটি পড়ার কাজ বন্ধ করতে পারেন।

 

উপরের আইডিয়া থেকে আপনি এক বা একাধিক টপিক ধরন পছন্দ করতে পারেন, তারপর আপনার স্বপ্নের কাজে নেমে যেতে পারেন। তবে যাই করুন না কেন, নিচের কয়েকটি বিষয় বিবেচনা করে কাজ পছন্দ করুন:


* একসাথে সব অপশন চেষ্টা করার চিন্তা মাথা থেকে ঝেড়ে ফেলুন

* প্রথমদিকে, আপনি যে বই ভালবাসেন, তার উপর রিভিউ লেখার চেষ্টা করুন

* বই পড়ার সময় নিজেকে একজন পাঠকের পাশাপাশি একজন রিভিউয়ার হিসেবে চিন্তা করুন

* লেখকের মানসিকতাও মাথায় রাখার চেষ্টা করুন

 

বই পড়ে আয় করার কথা ভাবলে উপরের সবগুলো ধরন থেকে যে কোনো একটি বা দুইটি ধরন দিয়ে শুরু করুন।

রিভিউ দেয়ার ক্ষেত্রে সৎ রিভিউ দেয়াটাই গুরুত্বপূর্ণ। 

সর্বশেষ, আপনার পাঠক এবং সমালোচকদের কথা ভুলবেন না, যারা আপনার রিভিউ পড়তে পছন্দ করে। মাথায় রাখুন, আপনি যে বইয়ের রিভিউ লিখছেন, সে বইয়ের লেখকও আপনার রিভিউ পড়বে।

বই পড়ার মাধ্যমে আয়কে আপনি সাইড ইনকাম হিসেবেও নিতে পারেন, কিংবা আপনার ক্যারিয়ারকেই এ অনুসারে সাজিয়ে নিতে পারেন। 




POST A COMMENT

To comment in this Blog, SignIn with Google

OTHER POSTS OF পরামর্শ CATEGORY

দিনে সাতটি কাজ কার্যকরভাবে করার উপায়

10 Min read

Friday, February 2nd 2024

দিনে সাতটি কাজ কার্যকরভাবে করার উপায়

কখন থেকে চাকরির প্রস্তুতি শুরু করবেন

10 Min read

Saturday, January 27th 2024

কখন থেকে চাকরির প্রস্তুতি শুরু করবেন

সাক্ষাৎকারের প্রস্তুতি নেয়ার ১১ ধাপ

10 min read

Saturday, January 20th 2024

সাক্ষাৎকারের প্রস্তুতি নেয়ার ১১ ধাপ

ক্যারিয়ার উন্নয়ন পরিকল্পনা তৈরি করুন

10 Min read

Saturday, January 6th 2024

ক্যারিয়ার উন্নয়ন পরিকল্পনা তৈরি করুন

শিক্ষার্থীদের জন্য আত্মউন্নয়নমূলক ১০ বই

10 Min read

Friday, December 22nd 2023

শিক্ষার্থীদের জন্য আত্মউন্নয়নমূলক ১০ বই

ওয়ার্ক ফ্রম হোমের প্রয়োজনীয় পাঁচ গ্যাজেট

5 Min read

Saturday, December 16th 2023

ওয়ার্ক ফ্রম হোমের প্রয়োজনীয় পাঁচ গ্যাজেট